| |
               

মূল পাতা রাজনীতি জিয়া যুবশক্তির হাতে অস্ত্র ও মাদক তুলে দিয়েছিল : পরশ


জিয়া যুবশক্তির হাতে অস্ত্র ও মাদক তুলে দিয়েছিল : পরশ


রহমত ডেস্ক     16 February, 2022     09:36 PM    


বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেছেন, জিয়াউর রহমান এদেশের যুবসমাজকে ধ্বংস করার উদ্দেশ্যে যুবশক্তির হাতে অস্ত্র ও মাদক তুলে দিয়েছিলেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অস্ত্রের ঝংকার নিত্তনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। অপর দিকে বঙ্গবন্ধুকন্যা বিনামূল্যে পুস্তক দিয়ে যাচ্ছে ছাত্র-ছাত্রীদের হাতে। আমাদের সজাগ থাকতে হবে যুবকদের যাতে স্বাধীনতা বিরোধীচক্র বিভ্রান্ত না করতে পারে। বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর কমলাপুরস্থ শহীদ বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়াম মাঠে বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শেখ মণি ক্রীড়াচক্র ফুটবল একাডেমি অনুর্ধ্ব-১৮ টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যুবলীগের প্রচার সম্পাদক জয়দেব নন্দীর সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল, প্রেসিডিয়াম সদস্য মো. মোয়াজ্জেম হোসেন, মো. জসিম মাতুব্বর, মো. আনোয়ার হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বাস মুতিউর রহমান বাদশা, সুব্রত পাল, সাংগঠনিক সম্পাদক আবু মুনির মো. শহিদুল হক চৌধুরী রাসেল, মশিউর রহমান চপল, ঢাকা মহানগর দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন রানা, ক্রীড়া সম্পাদক মো. নিজাম উদ্দিন চৌধুরী পারভেজ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. শামছুল আলম অনিক, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মো. আবদুল মুকিত চৌধুরী, ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা খলিলুর রহমান সরদার, উপ-দপ্তর সম্পাদক মো. দেলোয়ার হোসেন শাহজাদা, উপ-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সম্পাদক এন আই আহমেদ সৈকত, উপ-ক্রীড়া সম্পাদক মো. আবদুল রহমান, সহ-সম্পাদক ব্যারিস্টার নাজমুল হুদা ওয়ারেছী চঞ্চলসহ কেন্দ্রীয় মহানগর ও বিভিন্ন ওয়ার্ড যুবলীগের নেতৃবৃন্দ।

যুবলীগ চেয়ারম্যান পরশ বলেন, ১৯৭২ সালে যুবলীগ প্রতিষ্ঠিত হয়েছিল। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া নিশ্চিত করার জন্যই বঙ্গবন্ধুর নির্দেশে শেখ ফজলুল হক মণি যুবলীগ গঠন করেছিলেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু, শেখ ফজলুল হক মণিকে নির্দেশ দিয়েছিল একটা যুব সংগঠন গঠন করতে। একদিকে যুদ্ধ বিধ্বস্ত দেশ, অন্যদিকে এক ঝাঁক যুদ্ধ ফেরত অস্ত্র হাতে তরুণ মুক্তিযোদ্ধারা, যাদেরকে সুসংগঠিত করে দিকনির্দেশনা দেওয়া তখন একান্ত প্রয়োজন হয়ে দেখা দিয়েছিল। এই দায়িত্ব তিনি ৬০ এর দশকের ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, তার অত্যন্ত আস্থাভাজন শেখ ফজলুল হক মণিকে তিনি দিয়েছিলেন। শেখ ফজলুল হক মণি খুব কম সময়ের মধ্যে শুধু যুবলীগকে সুসংগঠিত করেন।

তিনি আরো বলেন, একটা মর্যাদাশীল দেশ হিসাবে বহির্বিশ্বে সম্মান অর্জন করা আমাদের কাজ। এক্ষেত্রে দেশের যুব সমাজের ভূমিকা অপরিহার্য। বিশেষ করে মর্যাদাশীল দেশ গড়ার ক্ষেত্রে যুবকদের কোন বিকল্প নাই। যুবকরাই পারে দেশের জন্য প্রকৃত মর্যাদা নিয়ে আসতে। আমাদের এমন কাজে আত্মনিয়োগ করতে হবে, যাতে আমরা দেশের মর্যাদা বৃদ্ধি করতে পারি, তথা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে পারি। ক্রীড়া ক্ষেত্রে বিভিন্ন কার্যকলাপের মাধ্যমে আমরা এদেশের মর্যাদা বৃদ্ধি করতে পারি। তাই আমাদের এক্ষেত্রে কর্মসূচি আরও বৃদ্ধি করতে হবে। তাই বাংলাদেশের নতুন প্রজন্মের আজ দুটি চ্যালেঞ্জ, এক হচ্ছে এ দেশের স্বাধীনতা বিরোধীদের ব্যাপারে সর্বদা সজাগ থাকা। আর দ্বিতীয় হচ্ছে, দেশের সম্মান ও মর্যাদা বৃদ্ধিতে আত্মনিয়োগ করা।