| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশিদের ইউক্রেন ছাড়ার পরামর্শ; দেশে ফিরতে সরকার সহায়তা করবে


বাংলাদেশিদের ইউক্রেন ছাড়ার পরামর্শ; দেশে ফিরতে সরকার সহায়তা করবে


রহমত ডেস্ক     15 February, 2022     07:25 PM    


ইউক্রেনে সাম্প্রতিক অবস্থার পরিপ্রেক্ষিতে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের দেশটি ছাড়ার পরামর্শ দিয়েছে পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। সমদূরবর্তী দায়িত্বের অংশ হিসেবে পোল্যান্ডে অবস্থিত দূতাবাসের মাধ্যমে ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ বজায় রাখে বাংলাদেশ। আজ (১৫ ফেব্রুয়ারি) মঙ্গলবার দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক অবস্থার প্রেক্ষাপটে ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া যাচ্ছে। অন্য কোনো দেশে যেতে না পারলে তাঁরা বাংলাদেশে যেতে পারেন। ঘটনাবলি পর্যবেক্ষণ করে পরবর্তী সময়ে দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ হালনাগাদ করা হবে। একই সঙ্গে সব বাংলাদেশিকে অত্যাবশ্যকীয় না হলে ইউক্রেনে সব ধরনের ভ্রমণ পরিহার করার পরামর্শ দেওয়া হলো। এ ছাড়া ইউক্রেনে অবস্থানরত সব বাংলাদেশিকে তাঁদের অবস্থানের তথ্য দূতাবাসকে জানিয়ে রাখার জন্য অনুরোধ করা হলো, যাতে জরুরি প্রয়োজনে দূতাবাস তাঁদের সঙ্গে যোগাযোগ করতে পারে।

এদিকে, আজ (১৫ ফেব্রুয়ারি) মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা দেশে ফিরতে চাইলে সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।  আমরা অন্য যেকোনো সময় যেটা করি, কোনো দেশে বা কোনো অঞ্চলে খারাপ পরিস্থিতি হলে সেখানে থাকা নাগরিকদের সাবধান করে দিই। এ ক্ষেত্রেও সেটাই করা হয়েছে।

তিনি আরো বলেন, আমরা কাউকে ছাড়তে বাধ্য করতে পারি না। এটা ব্যক্তিগতভাবে যারা আছেন তাদের ওপর নির্ভর করছে। কিন্তু তারা ফেরত আসতে চাইলে বাংলাদেশ সহায়তা করবে সবক্ষেত্রে। অনেক দেশের নাগরিক চলে গেছেন, অনেকে এখনও যাচ্ছেন। সেক্ষেত্রে বাঙালি যে কেউ সহায়তা চাইলে আমাদের নিকটবর্তী পোল্যান্ড দূতাবাস বা অন্য দূতাবাস থেকে সহায়তা করা হবে। ইয়েমেনে যখন সমস্যা হয়েছিল তখন আমরা বলেছিলাম, তারা বেশিরভাগই চলে আসতে সম্মত হয়েছিল। কিন্তু এর আগে লিবিয়ায় দেখেছি, নোটিশ করার পরও অনেকে আসেননি।