| |
               

মূল পাতা জাতীয় লাল গামছায় দুর্ঘটনা থেকে রক্ষা পেলো ট্রেনের যাত্রীরা


লাল গামছায় দুর্ঘটনা থেকে রক্ষা পেলো ট্রেনের যাত্রীরা


রহমত ডেস্ক     15 February, 2022     03:36 PM    


রাজশাহীতে এবার লাল গামছায় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে বনলতার যাত্রীরা ঢাকাগামী চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আসা বনলতা এক্সপ্রেস ট্রেন। এলাকায় রেললাইন ভাঙা দেখতে পেয়ে লাল গামছা টানিয়ে ট্রেনটিকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করেন স্থানীয় দুই ব্যক্তি। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সকালে রাজশাহীর চারঘাট উপজেলার রামচন্দ্রপুর এলাকায় এ ঘটনা ঘটে। 

স্থানীয় বাসিন্দা সাইফুল ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা ‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনটিতে প্রায় সাড়ে আটশো জন যাত্রী ছিল। মঙ্গলবার সকাল পৌনে ৮টার দিকে জিয়াউর রহমান ও হাবলু মিয়া নামে স্থানীয় দুই ব্যক্তি রেললাইনের পথ দিয়ে কৃষি কাজে যাচ্ছিলেন। এ সময় তারা লাইনের এক অংশে ভাঙা দেখতে পান। সকালে রেললাইন দিয়ে অনেক ট্রেন চলাচল করে। এ জন্য তাঁরা তাৎক্ষণিকভাবে বুদ্ধি করে লাইনের মাঝখানে নিজেদের লাল গামছা টাঙিয়ে দেন। এই লাল গামছা দেখে বনলতা এক্সপ্রেস ট্রেনটি থেমে যায়। প্রায় সোয়া ঘণ্টা পর রেললাইন মেরামত করার পর ট্রেন চলাচল আবার স্বাভাবিক হয়।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, স্থানীয় দুই ব্যক্তির বুদ্ধিমত্তায় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে ঢাকাগামী বনলতা এক্সপ্রেস। লাইন মেরামত করার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

তিনি আরও বলেন, ১৫ মিনিট বিলম্বে সকাল ৭টা ১৫ মিনিটে বনলতা এক্সপ্রেস রাজশাহী স্টেশন থেকে ছেড়ে যায়। ৭টা ৫০ মিটিটে ট্রেনটি চারঘাটের রামচন্দ্রপুরে আট পড়ে। সকাল ৯টায় লাইন মেরামত কাজ শেষ করে ট্রেন চলাচল শুরু হয়। প্রায় সোয়া ঘন্টা এ লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে। এতে সিল্কসিটি ও মধুমতি ট্রেন আটকা পড়ে।

স্থানীয়রা জানায়, রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলার রেললাইনের ত্রুটির কারণে মাঝেমধ্যেই ট্রেন দুর্ঘটনার সম্মুখীন হয়। এতে ট্রেনযাত্রী ও স্থানীয়রা চরম উৎকণ্ঠা মধ্যে থাকে। স্থানীয়রা জানান, ওই এলাকায় প্রতি সপ্তাহেই দুর্ঘটনার শিকার হচ্ছে ট্রেন। ভাগ্যগুণে যাত্রীরা বেঁচে গেলেও যেকোনো সময় ঘটতে পারে বড় রকমের প্রাণঘাতী দুর্ঘটনা।