| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ হিজাব নিয়ে সাংবাদিকের যা বললেন আল্লামা আরশাদ মাদানি


হিজাব নিয়ে সাংবাদিকের যা বললেন আল্লামা আরশাদ মাদানি


রহমত ডেস্ক     14 February, 2022     10:48 PM    


জমিয়ত উলামায়ে হিন্দের সভাপতি, দারুল উলুম দেওবন্দের সিনিয়র মুহাদ্দিস আল্লামা সায়্যিদ আরশাদ মাদানি বলেন, আমাদের দেশের নারীরা বিবস্ত্র থাকেনা। এমনকি পুরুষরাও হিজাব ও পর্দা রক্ষা করে চলে। আমিও করি, আপনিও করেন। কেও লুঙ্গি পরে,কেও প্যান্ট পরে,কেও ধুতি পরে,কেও পাজামা পরে। এগুলো সবই হিজাব এবং পর্দা। হিজাব! এটা শুধু ধর্মীয় বিষয় নয়। এটা শালিনতারও বিষয়। আমাদের ভূখন্ডের হাজার বছরের প্রাচীন ঐতিহ্য- আমাদের দেশের নারীরা বিবস্ত্র থাকেনা। এমনকি পুরুষরাও হিজাব ও পর্দা রক্ষা করে চলে। আমিও করি, আপনিও করেন। কেও লুঙ্গি পরে,কেও প্যান্ট পরে,কেও ধুতি পরে,কেও পাজামা পরে। এগুলো সবই হিজাব এবং পর্দা। যার মাঝে লজ্জা-শরম যতটুকু, তার জন্য ততটুকু প্রয়োজন। আর যে যতটুকু নির্লজ্জ, তার জন্য ততটুকু নিস্প্রয়োজন।

এদিকে সোমবার (১৪ ফেব্রুয়ারি)  ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের এক সাক্ষাৎকারে ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, নতুন ভারত চলবে সংবিধান অনুযায়ী, শরীয়ত আইন অনুযায়ী নয়। ‘গাজওয়া-ই-হিন্দ’র স্বপ্ন কোনোদিন সত্যি হবে না। আমি স্পষ্টভাবে বলতে চাই, এটি নতুন ভারত। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন ভারত এটি। নতুন এই ভারতে সবার জন্য উন্নয়ন করা হবে এবং কারও তোষামোদের রাজনীতি করা হবে না। উত্তরপ্রদেশ রাজ্যে চলমান বিধানসভা নির্বাচনে সোমবার দ্বিতীয় দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নিজ রাজ্যের নির্বাচন এবং দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের চলমান হিজাব বিতর্কের মধ্যেই যোগী আদিত্যনাথ বিতর্কিত এই মন্তব্য করলেন।

এর আগে কর্ণাটকের হিজাব বিতর্কে উত্তেজনার পারদ বৃদ্ধির মধ্যেই রোববার এ বিষয়ে জোরালো মন্তব্য করেন সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) দলের প্রধান এবং হায়দ্রাবাদের প্রভাবশালী রাজনীতিক আসাদউদ্দিন ওয়াইসি। তিনি বলেন, ভবিষ্যতে হিজাব পরিহিতা নারীই হবেন ভারতের প্রধানমন্ত্রী। উত্তরপ্রদেশ রাজ্যের সমভল জেলায় নির্বাচনী প্রচারণার সময় দেওয়া বক্তব্যের একটি ভিডিও নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টেও শেয়ার করেন আসাদউদ্দিন ওয়াইসি। ভিডিওতে হায়দ্রাবাদের প্রভাবশালী এই রাজনীতিককে বলতে শোনা যায়, ‘হিজাব পরিহিতা মেয়েরা চিকিৎসক হচ্ছেন, জেলা প্রশাসক হচ্ছেন, মহকুমাশাসক হচ্ছেন। তারা একদিন দেশের প্রধানমন্ত্রীও হবেন।  এআইএমআইএম প্রধানের এই বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এছাড়া হিজাব ইস্যুতে ভারতের কেন্দ্রীয় সরকারেরও ব্যাপক সমালোচনা করেন তিনি। আসাদউদ্দিন ওয়াইসির ওই বক্তব্যের একদিনের মাথায় পাল্টা এই মন্তব্য করলেন যোগী আদিত্যনাথ।