| |
               

মূল পাতা জাতীয় ‘সার্চ কমিটি কী প্রক্রিয়া অনুসরণ করবে জানা দরকার’


‘সার্চ কমিটি কী প্রক্রিয়া অনুসরণ করবে জানা দরকার’


রহমত ডেস্ক     13 February, 2022     11:00 PM    


সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার-সিইসি ও অন্যান্য নির্বাচন কমিশনার-ইসি নিয়োগে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি স্বচ্ছতার জন্য কোন প্রক্রিয়া এবং মানদণ্ড অনুসরণ করবে, তা জানা দরকার। আমাদের মতামত অনেকেই জানেন। কিন্তু আমরা জানতে চাই, সার্চ কমিটি কী প্রক্রিয়া অনুসরণ করবে এবং কোন মানদণ্ড অনুসরণ করবে। জাতি সঙ্কটের মধ্যে আছে। সেই সঙ্কট থেকে উত্তরণের জন্য এটা জানা দরকার, যাতে আমরা আস্থার সঙ্কট কাটিয়ে উঠতে পারি।

আজ (১৩ ফেব্রুয়ারি) রবিবার সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে গঠিত সার্চ কমিটির বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সার্চ কমিটির প্রধান ও আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, বিশিষ্ট শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের গোলাম কুদ্দুছ, লে. কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির, সাবেক অ্যাডিশনাল আইজিপি নুরুল আলম, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, অধ্যাপক ড. আইনুন নিশাত, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, প্রজন্ম৭১-এর আসিফ মুনির, ডা. নুজহাত চৌধুরী, অধ্যাপক মুনতাসীর মামুন, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির, অর্থনীতিবিদ ড. তোফায়েল আহমেদ।

সুজন সম্পাদক বলেন, কতগুলো প্রশ্ন আছে, উদ্বেগ আছে, পরামর্শও আছে। পরামর্শে আমি বলেছি, অন্তত তিনবার নামগুলো প্রকাশ করতে হবে। এখন যে নামগুলো এসেছে, কোন দল কার নাম প্রস্তাব করেছে, সেগুলো প্রকাশ করতে হবে। কারণ এগুলো কোনো প্রোপাইটরি ইনফরমেশন না।নির্বাচন কমিশনের বিরুদ্ধে আমি মামলা করেছিলাম, সেখানে হাইকোর্ট রায় দিয়ে বলেছেন, এগুলো কোনো প্রোপাইটরি ইনফরমেশন না। এগুলো প্রকাশ করতে হবে। আইনে বলা আছে, স্বচ্ছতার সঙ্গে সুনামের অধিকারী ব্যক্তিকে চিহ্নিত করতে। এখন প্রশ্ন হলো, এগুলোর মানদণ্ড কী? এগুলো একমাত্র নির্ণায়ক হচ্ছে, নামগুলো প্রকাশ করা এবং জনশ্রুতি। ক্ষমতাসীন দল তাদের জোটের দলগুলো দিয়ে কতগুলো নাম প্রস্তাব করাবে। এভাবে কিন্তু তারা সমমনাদের নির্বাচন কমিশনে নিয়োগ দিতে পেরেছে। আমার প্রশ্ন হলো- কীভাবে পেরেছে। তাহলে সার্চ কমিটি কী অনুসন্ধান করলো। এখন যিনি সিইসি, তিনি যুগ্মসচিবের উপরে ছিলেন না। তার ব্যপারে অনেক রকম প্রশ্ন আছে। সর্বোচ্চ সতর্কতা কোথায় ছিল? আমি বলেছি, এগুলো জনতে হবে, জানাতে হবে। স্বচ্ছতা এবং সুনামসম্পন্ন ব্যক্তি হতে হবে। মানদণ্ড চিহ্নিত করে এগুলো জানাতে হবে।