| |
               

মূল পাতা আন্তর্জাতিক দু’একদিনের মধ্যে ইউক্রেনে হামলা করবে রাশিয়া: আমেরিকা


দু’একদিনের মধ্যে ইউক্রেনে হামলা করবে রাশিয়া: আমেরিকা


আন্তর্জাতিক ডেস্ক     12 February, 2022     02:14 PM    


রাশিয়া তার সেনাদেরকে ইউক্রেনে অনুপ্রবেশ করানোর জন্য প্রস্তুত করেছে বলে সতর্ক করে দিয়েছে আমেরিকা। একইসঙ্গে মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ত্যাগ করারও আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া ইউক্রেনে হামলা চালালে মার্কিন নাগরিকদের রক্ষা করার জন্য তিনি সেনা পাঠাবেন না।তিনি আরো বলেছেন, বিশ্বে বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে তা তিনি আগে কখনও দেখেননি।

হোয়াইট হাউজ শুক্রবার বলেছে, রাশিয়ার আগ্রাসন শুরু হবে বিমান হামলা দিয়ে এবং এ কারণে ইউক্রেন থেকে বেসামরিক নাগরিকদের বের করে আনা কঠিন হবে। অন্যান্য পশ্চিমা দেশও অবিলম্বে তাদের নাগরিকদের ইউক্রেন ত্যাগ করার আহ্বান জানিয়েছে। 

ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করা সত্ত্বেও রাশিয়া বলেছে, ইউক্রেন দখল করা বা দেশটিতে হামলা চালানোর কোনো ইচ্ছে তার নেই। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পশ্চিমা দেশগুলোকে মিথ্যা খবর প্রচার করার দায়ে অভিযুক্ত করেছেন। 

মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শুক্রবার হোয়াইট হাউজে বলেছেন, রাশিয়া এমন একটি অবস্থানে পৌঁছেছে যে, তার পক্ষে একটি বড় ধরনের সামরিক অভিযান শুরু করা সম্ভব। তিনি আরো বলেন, আমরা ভবিষ্যতের কথা সঠিকভাবে বলতে পারি না তবে পরিস্থিতি দেখে হামলা অত্যাসন্ন মনে হচ্ছে এবং এ ব্যাপারে সতর্ক করে দেয়া জরুরি মনে করছি। সুলিভান আরো বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা করার সিদ্ধান্ত নিয়েছেন কিনা তা এখনও মার্কিন সরকার জানে না; তবে ক্রেমলিন একটি সামরিক ব্যবস্থা গ্রহণের অজুহাত খুঁজছে যা ভয়াবহ বিমান হামলার মাধ্যমে শুরু হতে পারে।

-পার্সটুডে