| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ হিজাব নিষেধাজ্ঞা হলে শাঁখা-সিঁদুরও নিষিদ্ধ হোক : বিজেপি নেতা


হিজাব নিষেধাজ্ঞা হলে শাঁখা-সিঁদুরও নিষিদ্ধ হোক : বিজেপি নেতা


আন্তর্জাতিক ডেস্ক     11 February, 2022     04:33 PM    


মুসলিম মেয়েদের হিজাবে আপত্তি তোলা হলে স্কুল কলেজে শাঁখা, পলা, সিঁদুর নিষিদ্ধ করা হোক। পাগড়ি, ধাগা, মাদুলি কিংবা কাড়া পরায় নিষেধাজ্ঞা জারি হোক- এই দাবি তুলেছেন বাংলার শীর্ষ বিজেপি নেতা, নেতাজি সুভাষ চন্দ্রের ভাইপো চন্দ্রকুমার বসু।

চন্দ্র কুমার বসু বলেন, যতদূর জানা আছে স্কুল কলেজে ইউনিভার্সাল কোনও ড্রেস কোড নেই। শুধু বলা আছে শিক্ষা প্রতিষ্ঠানে পোশাক যেন শালীনতা রক্ষা করে সমভ্রমপূর্ণ হয়। হিজাব কোনও অশালীন পোশাক নয়। হিজাবে নিষেধাজ্ঞা হলে শাঁখা সিঁদুর পলা পাগড়ি ধাগা কাড়া মাদুলিতেও হোক। সেটাই সঙ্গত হবে। ইতিমধ্যে এই হিজাব বিতর্ক শুধু কর্ণাটকে নয়, আন্তর্জাতিক আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কোভিড যখন জনজীবনকে বিপর্যস্ত করছে তখন এই নন ইস্যু নিয়ে মেতে থাকার কোনও অর্থ হয় না। মেকি হিন্দুত্বের ধজা ওড়ানোও অর্থহীন বলে তিনি মনে করেন।

এদিকে কর্ণাটক হাইকোর্টের ফুল বেঞ্চে পুনরায় শুনানি না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে কোনও রকম ধর্মীয় পোশাক পরে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে। বিষয়টির সঙ্গে সাংবিধানিক অধিকার জড়িত রয়েছে বলেই ফুলবেঞ্চ আরও শুনানি চায়। তবে, বিষয়টি সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়ার আবেদন নামঞ্জুর হয়েছে।

গত সপ্তাহে কর্ণাটকের কয়েকটি স্কুল মুসলিম ছাত্রীদের হিজাব পরে ঢোকার অনুমতি দিতে অস্বীকৃতি জানায়। এই ঘটনার পর রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা প্রতিবাদে নামেন। এর পাল্টা হিসেবে কর্ণাটকের হিন্দু শিক্ষার্থীরা হিজাব নিষিদ্ধের দাবিতে পাল্টা প্রতিবাদ শুরু করে। দুই সম্প্রদায়ের মধ্যে পরিস্থিতি ক্রমান্বয়ে সহিংস হয়ে ওঠায় রাজ্য সরকার সব স্কুল, কলেজ তিন দিনের জন্য বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে।

দেশটির রাজধানী নয়াদিল্লিতেও বুধবার বিক্ষোভ করেছেন মুসলিম শিক্ষার্থীরা। ভারতের কর্ণাটক রাজ্যের ক্ষমতায় আছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এই রাজ্যের জনসংখ্যার প্রায় ১২ শতাংশই মুসলিম। আগামী নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলো মুসলিমদের বিরুদ্ধে হিন্দুত্ববাদীদের উসকে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে।