| |
               

মূল পাতা জাতীয় বিএনপি নির্বাচনের অর্থ বোঝে না : প্রধানমন্ত্রী


বিএনপি নির্বাচনের অর্থ বোঝে না : প্রধানমন্ত্রী


রহমত ডেস্ক     09 February, 2022     06:51 PM    


জিয়াউর রহমান থেকে খালেদা জিয়া- বিএনপি’র সময়ের বিভিন্ন নির্বাচন নামের প্রহসনের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিএনপি নির্বাচনের অর্থ বোঝে না। জনগণের ভোটের অধিকার স্বীকার না করলেও তারা ভোট চুরি করতে জানে। বিএনপি’র প্রশ্নবিদ্ধ শীর্ষ নেতৃত্ব নিয়ে জনগণের কাছে তারা কিভাবে ভোট চাইতে যাবে- সে প্রশ্ন উত্থাপন করে বিএনপি’র নানা অপপ্রচারের কঠোর সমালোচনা করেন তিনি।

আজ (৮ ফেব্রুয়ারি) বুধবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র সেলিনা হায়াৎ আইভী ও নবনির্বাচিত কাউন্সিলরদের শপথ গ্রহণ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। এর আগে, নবনির্বাচিত মেয়র সেলিনা হায়াৎ আইভীকে শপথ বাক্য পাঠ করান তিনি।

শেখ হাসিনা বলেন, অবৈধভাবে ক্ষমতা দখলকারির হাতেই বিএনপি’র সৃষ্টি। জনগণের কাছে ভোট চাইতে যাওয়ার কোন অভ্যাসই তাদের ছিলনা বরং কেড়ে নেওয়া, চুরি করে নেওয়াই তাদের অভ্যাস ছিল। তারা গণতন্ত্রের অর্থও বোঝেনা, সে শিক্ষাই তাদের নেই। বিএনপি বোঝে সন্ত্রাস, দুর্নীতি, জঙ্গিবাদ আর বাংলা ভাই সৃষ্টি, মানুষ হত্যা আর নির্যাতন, মানুষের ঘর-বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠান দখল। আর সে সুযোগ পাচ্ছেনা বলেই তাদের খুব আক্ষেপ। বিএনপি’র নেতৃত্ব বলে কিছু নেই। বিএনপি আয়নায় নিজেদের চেহারা দেখে না বলেই সবসময় অপপ্রচার চালায় বলেও উল্লেখ করেন তিনি।

খালেদা জিয়া ও তার বড় ছেলে তারেক রহমান প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, একজন এতিমের অর্থ আত্মস্ম্যাৎ করে জেলে বন্দি। যদিও তাকে দয়া করে ঘরে থাকতে দেয়ার সুযোগ করে দেয়া হয়েছে। অন্যজন ১০ ট্রাক অস্ত্র চোরাকারবারী, ২১ আগষ্টের গ্রেনেড হামলা এবং দুর্নীতির মামলার সাজাপ্রাপ্ত ‘ফিউজিটিভ’। আমেরিকার এফবিআই’র তদন্তে যার দুর্নীতি প্রমাণিত এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের কাছে আর রাজনীতি না করার মুচলেখা দিয়ে যে দেশ ছেড়ে চলে গিয়েছিল।বিদেশ থেকে একজন সাজাপ্রাপ্ত পলাতক আসামী যে দলের চেয়ারপার্সন হয় জনগণ কেন তাকে ভোট দিবে। আর তারা জনগণের ভোটাধিকারে বিশ্বাসও করে না, এটা হলো বাস্তবতা।

তিনি আরো বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর দেশের মানুষের ভোটাধিকার ক্ষমতা ছিল না। জিয়াউর রহমানের ৭৭ সালের হ্যাঁ/না ভোট, ৭৮ সালের রাষ্ট্রপতি নির্বাচন, ৭৯ সালের সংসদ নির্বাচন এবং ৮১ সালের রাষ্ট্রপতি নির্বাচন- সবই ছিল প্রহসন। একই ধারা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অব্যাহত রেখে ’৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভোটারবিহীন নির্বাচন আয়োজন করে তৃতীয় বারের মত প্রধানমন্ত্রী হলেও ৩০ মার্চ গণ-আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হন।