| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ওমরাহ যাত্রীদের জন্য করোনাবিধি বদলালো সৌদি


ওমরাহ যাত্রীদের জন্য করোনাবিধি বদলালো সৌদি


মুসলিম বিশ্ব ডেস্ক     09 February, 2022     11:49 AM    


ওমরাহ পালনের উদ্দেশ্যে ভ্রমণেচ্ছু বিদেশিদের জন্য বৈশ্বিক মহামারী মরণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণবিধিতে পরিবর্তন আনলো সৌদি আরব। এখন থেকে এ ধরনের ভ্রমণকারীদের দেশটিতে পৌঁছানোর পরপরই করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে। আর রওয়ানা দেওয়ার আগের ৪৮ ঘণ্টার মধ্যে তার পরীক্ষা করাতে হবে। সোমবার (৭ ফেব্রুয়ারি) সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নির্দেশনা দিয়েছে। এ নিয়ম আগামী বুধবার (৯ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হবে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, নতুন নিয়মে ভ্রমণকারীদের পূর্ণডোজ টিকা নেওয়া থাকলেও করোনা নেগেটিভ সনদ দেখানো বাধ্যতামূলক। মক্কা ও মদিনার গ্রান্ড মসজিদে প্রবেশের জন্য ওমরাহ পালনকারীদের ‘তাওয়াক্কালনা’ অ্যাপ ব্যবহার করে টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে। এর আগেই সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, এখন থেকে বিদেশি ওমরাহ পালনকারীরা আবারও ৩০ দিন পর্যন্ত দেশটিতে অবস্থান করতে পারবেন।

সৌদি গ্যাজেটের খবর অনুসারে, করোনাভাইরাস মহামারি হানা দেওয়ার আগে ওমরাহ পালনের উদ্দেশ্যে যাওয়া বিদেশিরা সৌদিতে ৩০ দিন পর্যন্ত থাকতে পারতেন। ২০২১ সালের ১ নভেম্বর বিদেশিদের ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর থেকে সৌদিতে সর্বোচ্চ ১০ দিন থাকার অনুমতি দেওয়া হচ্ছিল। এখন সেই সময়সীমা আবারও ৩০ দিন করা হয়েছে। এছাড়া, সৌদির ভ্রমণ নিষেধাজ্ঞায় না পড়া দেশগুলো থেকে যাওয়া ভ্রমণকারীদের অনুমোদিত টিকার পূর্ণডোজ নেওয়া থাকলে তারা সরাসরি মক্কায় গিয়ে ওমরাহ করতে পারবেন। তাদের কোনো প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের দরকার পড়বে না। শিথিল হওয়া নিয়মে ১৮ বছর বয়সোর্ধ্ব সব বিদেশিরা সৌদিতে ওমরাহ পালনের অনুমতি পাচ্ছেন। স্থানীয়দের জন্য এই বয়সসীমা ১২ বছর ধরা হয়েছে।