| |
               

মূল পাতা জাতীয় ‘কোনোভাবেই চালের বাজার অস্থিতিশীল হতে দেওয়া হবে না’


‘কোনোভাবেই চালের বাজার অস্থিতিশীল হতে দেওয়া হবে না’


রহমত ডেস্ক     08 February, 2022     08:14 PM    


খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে চালের বাজার কোনোভাবেই অস্থিতিশীল হতে দেওয়া হবে না। যারা ভাবছেন চাল ধরে রেখে বেশি মুনাফা করবেন তা হতে দেওয়া হবে না। প্রয়োজন হলে চাল আমদানি করা হবে। আমাদের ফাইল রেডি আছে। কৃষক ধান মজুত করে না। মিল মালিকরা জানেন কারা ধান মজুত করে। কারণ মজুত করা ধান মিল মালিকরাই কেনেন। মিল মালিকরা সরকারের প্রতিপক্ষ নয়, তাদের দোষ দিতে চাই না, তবে তারা যদি বেশি লাভের চিন্তা করেন তাহলে দেশের মানুষকে বাঁচানো যাবে না। চালের বাজার স্থিতিশীল রাখতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চান তিনি।

আজ (৮ ফেব্রুয়ারি) মঙ্গলবার বিকালে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে চালের বাজার তদারকি সংক্রান্ত মতবিনিময় সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহব ভূঞার সভাপতিত্বে বক্তব্য রাখেন, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোসাম্মৎ নাজমানারা খানুম, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. সাখাওয়াত হোসেন, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, রংপুরের জেলা প্রশাসক মো. আসিব আহসান, পুলিশ সুপার মো. ফেরদৌস আলী চৌধুরী এবং আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রংপুর আব্দুস সালাম প্রমুখ।

খাদ্যমন্ত্রী বলেন, গত বছর ঝড়ে ফসলে ক্ষতি হয়েছিল। তখন চালের দাম বাড়েনি। অথচ ভালো ফলন এবং আমনের ভরা মৌসুমে দাম বাড়ছে। আজ থেকে চালের দাম যেন না বাড়ে তা নিশ্চিত করতে আপনাদের ভূমিকা দেখতে চাই। শুধু মুনাফার উদ্দেশ্যে ব্যবসা না করে ভোক্তাদের স্বস্তি দিন। ফুড গ্রেইন লাইসেন্স নিয়ে কেউ ধান-চাল মজুত করে রাখছে কি না তা খতিয়ে দেখতে হবে। মিল মালিকরা কী পরিমাণ ধান কিনছেন, স্টক করছেন এবং ক্রাসিং করছেন তার হিসাব রাখত হবে। মন্ত্রণালয়কে অবহিত করতে হবে তা। গাফিলতি প্রতীয়মান হলে কঠোর ব্যবস্থা নেবো।