| |
               

মূল পাতা আন্তর্জাতিক কর্ণাটকে হিজাবকে কেন্দ্র করে তুমুল উত্তেজনায় স্কুল-কলেজ বন্ধ ঘোষণা


কর্ণাটকে হিজাবকে কেন্দ্র করে তুমুল উত্তেজনায় স্কুল-কলেজ বন্ধ ঘোষণা


রহমত ডেস্ক     08 February, 2022     08:02 PM    


মুসলিম ছাত্রীদের হিজাব পড়াকে কেন্দ্র করে তুমুল উত্তেজনার কারণে ভারতের কর্ণাটকে আগামী তিন দিনের জন্য সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

কর্ণাটক হাইকোর্টে হিজাব পরার বিধিনিষেধের বিরুদ্ধে উদুপির একটি সরকারি কলেজের পাঁচ নারীর দায়ের করা আবেদনের শুনানি চলছে। আগামীকালও এ বিষয়ে আদালতে শুনানি চলবে। আদালতের পক্ষ থেকেও শিক্ষার্থী এবং জনগণকে শান্ত থাকার আহ্বান জানানো হয়।

মঙ্গলবার আদালতের কার্যক্রম শেষ হওয়ার আগে মুখ্যমন্ত্রী বাসাভরাস এস বোমাই এক টুইট বার্তায় জানিয়েছেন, শান্তি ও সম্প্রীতি রক্ষায় তিনি সব স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। আমি শিক্ষার্থী, শিক্ষক এবং স্কুল-কলেজের ব্যাবস্থাপনার সঙ্গে জড়িত লোকজন এমনকি কর্ণাটকের সাধারণ মানুষজনকেও শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানাচ্ছি। আমি আগামী তিন দিনের জন্য সব হাই স্কুল এবং কলেজ বন্ধ ঘোষণা করেছি। সব পক্ষকে সহযোগিতার আহ্বান জানাচ্ছি।

মাথায় স্কার্ফ পরায় ৬ শিক্ষার্থীকে ক্লাসে ঢুকতে দেওয়া হয়নি এমন অভিযোগে গত মাসে উদুপির সরকারি গার্লস পিইউ কলেজের শিক্ষার্থীরা হিজাব পরার বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন। উদুপি এবং চিক্কামাগালুরুর ডানপন্থি কিছু সংগঠন ক্লাসে মুসলিম নারীদের হিজাব পরার বিরোধিতা করে আসছে। পরে এই রাজ্যের অন্যান্য এলাকাতেও হিজাব পরার বিরুদ্ধে গেরুয়া ওড়না পরে অনেক শিক্ষার্থী অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে। তারা কলেজে হিজাব নিষিদ্ধের দাবি তোলে এবং হিজাববিরোধী বিভিন্ন ধরনের স্লোগান দেয়। কর্ণাটকের বিজয়াপুরা জেলার অন্য দুই কলেজ শান্তেশ্বরা পিইউ এবং জিআরবি কলেজে হিজাবের বিরুদ্ধে অবস্থান নেওয়া অনেক ছাত্র শুক্রবার ও শনিবার গেরুয়া ওড়না পরে হিজাবের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছে।

ছাত্র-ছাত্রীদের পাল্টাপাল্টি অবস্থানের কারণে কলেজ দু’টি সোমবার বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে বিক্ষোভ সহিংস আকার ধারণ করেছে মঙ্গলবার। উদুপির একটি কলেজে হিজাব পরার বিরুদ্ধে অবস্থান নেওয়া গেরুয়া ওড়না পরা ছাত্র-ছাত্রীদের সঙ্গে মুসলিম ছাত্রীদের ধাওয়া-পাল্টা ধাওয়া এবং একে অপরকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। রাজ্যের মান্দিয়া এলাকার একটি কলেজের সামনে এক মুসলিম ছাত্রী হিজাব পরে অবস্থান কর্মসূচি পালনের সময় আক্রান্ত হয়েছেন। ওই ছাত্রীর অবস্থান কর্মসূচি পালনের সময় গেরুয়া ওড়না পরা শত শত ছাত্রী সেখানে বিক্ষোভ দেখান। এ সময় ওই ছাত্রীকে হেনস্তার পাশাপাশি ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দেখা যায় তাদের। পরে মুসলিম ওই ছাত্রী শত শত শিক্ষার্থীর মাঝে ‘আল্লাহু আকবার’ স্লোগান দেন।