| |
               

মূল পাতা অর্থনীতি নিবন্ধন ছাড়া ফেসবুকেও পণ্য বিক্রি করা যাবে না: বাণিজ্যমন্ত্রী


নিবন্ধন ছাড়া ফেসবুকেও পণ্য বিক্রি করা যাবে না: বাণিজ্যমন্ত্রী


রহমত ডেস্ক     06 February, 2022     06:48 AM    


নিবন্ধন ছাড়া ফেসবুকেও পণ্য বিক্রি করা যাবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ফেসবুক ব্যবহার করে যারা ই–কমার্স খাতে ব্যবসা করেন, তাদেরও নিবন্ধনের আওতায় আসতে হবে।

ই–কমার্স খাতে শৃঙ্খলা ফেরাতে রোববার (০৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিবন্ধন নেয়ার কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এসময় তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ই–কমার্স খাতে নিবন্ধন করে ব্যবসা করতে উদ্যোক্তাদের সহযোগিতা করবে এই প্ল্যাটফর্ম।

এদিকে ই-কমার্স খাতে ব্যবসা করতে গেলে এখন থেকে ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন নম্বর বা ডি/বি/আই/ডি নিতে হবে। সব অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানকে এই ব্যবস্থায় নিবন্ধন নিতে হবে।

দীর্ঘদিন ধরে ই-কমার্স খাতের ব্যবসায় নিবন্ধন বাধ্যতামূলক না থাকায় প্রতারণার শিকার হয়েছেন অসংখ্য মানুষ। প্রতারণার অভিযোগে এ খাতের অনেক উদ্যোক্তা ও ব্যবসায়ী এখন কারাগারে।

এমন বাস্তবতায়, ই-কমার্স খাতে শৃঙ্খলা ফেরাতে চালু হলো ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ডিবিআইডি)। এ জন্য একটি অ্যাপস তৈরি করা হয়েছে। এ খাতের ব্যবসা করতে গেলেই এখন ডিবিআইডি নিতে হবে। আবার ফেসবুক ব্যবহার করে যারা এ খাতের ব্যবসা করবেন, তাঁদেরও আসতে হবে নিবন্ধনের আওতায় এমনটাই জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান জানান, ডিবিআইডি অনলাইন প্রতিষ্ঠানকে শক্তিশালী ও বিশ্বাসযোগ্য ভিত্তি দেবে। এ সময় চালডাল, আজকের ডিল, রকমারিডটকমসহ কয়েকটি প্রতিষ্ঠানকে নিবন্ধন দেয়া হয়।