| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আরব বিশ্বের হৃদয় কাঁপিয়ে অবশেষে চলে গেলো সেই রায়ান


আরব বিশ্বের হৃদয় কাঁপিয়ে অবশেষে চলে গেলো সেই রায়ান


মুসলিম বিশ্ব ডেস্ক     06 February, 2022     09:55 AM    


মরক্কোর উত্তরাংশের শহর শেফচাওয়েনের একটি কূপে পড়া রায়ান নামের শিশুকে টানা পাঁচদিনের রুদ্ধশ্বাস অভিযানেও জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি।

স্থানীয় সময় শনিবার (০৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শিশুটির নিথর দেহ কূপ থেকে বের করেন উদ্ধারকর্মীরা। এতে বিশ্বের কোমল হৃদয়ের মানুষের অন্তর কেঁপে ওঠে, যা সামাজিক যোগাযোগমাধ্যমে বহিঃপ্রকাশ ঘটে। বিশেষ করে আরব বিশ্বের মানুষরা ঘটনাটি নিয়ে বেশ উদ্বিগ্ন ছিলেন।

এর আগে, গত মঙ্গলবার ১০৪ ফুট গভীর কূপে পড়ে যায় শিশু রায়ান। দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে খবরটি নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মরক্কোর উত্তরাংশের শহর শেফচাওয়েন। দেশটির সিভিল প্রোটেকশন ডিরেক্টরের নেতৃত্বে পরিচালিত এই শহর থেকে আরও অন্তত ৬২ মাইল উত্তরের ছোট শহর তামোরো। সেখানকারই একটি গ্রামের কূপে পড়ে যায় রায়ান।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, শত শত উদ্বিগ্ন উদ্ধারকর্মী এবং উৎসুক জনতা সেখানে জড়ো হয়ে সৃষ্টিকর্তার কাছে সাহায্য চাইছেন। এ সময় তার মরদেহটি উঠে আসে। তখন উপস্থিত অনেকেই কান্নায় ভেঙে পড়েন।

মরক্কোর স্থানীয় একটি কূপের মেরামত কাজ করছেন একজন শ্রমিক। মেরামত শ্রমিকের থেকেও বড় পরিচয় তিনি একজন বাবা। বাবার পাশেই ছোট্ট রায়ান খেলায় মত্ত ছিল। বেড়িহীন সরু কূপে আদরের সন্তান এভাবে পড়ে যাবে হয়তো ভাবেননি। 

রায়ানের বাবা বলেন, আমি কাজ করতে করতে কিছু সময় হঠাৎ অমনোযোগী হয়ে পড়েছিলাম। সেই সময়টার পরেই তাকে (ছেলে) আর খুঁজে পাইনি। অবশেষে তাকে কূপের মধ্যে পাই, সেই থেকে আমি এখন পর্যন্ত চোখ বন্ধ করিনি।

মঙ্গলবার সন্ধ্যা থেকে চালানো হয় উদ্ধার অভিযান। সরু কূপের মধ্যে রায়ানের স্বাস্থ্য সুরক্ষার জন্য অক্সিজেন মাস্ক পাঠানো হয়। ক্যামেরার মাধ্যমে রায়ানের অস্তিত্বও পর্যবেক্ষণ করা হয়। কিন্তু আনুষ্ঠানিক বিবৃতিতে যখন রায়ানের মৃত্যুর খবর ঘোষণা করা হল, সবার স্বস্তি পরিণত হয় শোকে।