| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসরাইল একটি বর্ণবাদী রাষ্ট্র: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল


ইসরাইল একটি বর্ণবাদী রাষ্ট্র: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল


আন্তর্জাতিক ডেস্ক     02 February, 2022     06:36 AM    


ইসরাইলকে বর্ণবাদী রাষ্ট্র হিসেবে অভিহিত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির ওয়েবসাইটে এক প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রটি প্রতিষ্ঠার পর থেকেই ফিলিস্তিনিদের সাথে নিয়মিত বর্ণবাদী ও মানবাধিকার বিরোধী আচরণ করে আসছে ইসরাইল কর্তৃপক্ষ। খবর আল-জাজিরার।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) প্রকাশিত অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ২১১ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়, ইসরাইলের আইন, নীতি ও আচরণে সুস্পষ্ট বর্ণবাদ প্রকাশ পায়। ইসরাইলে বসবাসরত ইহুদিদের সুবিধার জন্য ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন ও আধিপত্যবাদী আচরণ করে দেশটির সরকার।

এছাড়াও, ফিলিস্তিনিদের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে ঘৃণা ও বিদ্বেষ প্রচার করে দেশটি। ফিলিস্তিনিদের নিকৃষ্ট জাতিগোষ্ঠী হিসেবে প্রচার-প্রচারণাসহ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের সংঘটিত অপরাধগুলোর সবগুলোই বর্ণবাদের আওতাভুক্ত বলে জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

প্রতিবেদনে নজিরবিহীন বর্ণবাদী আচরণ ও অন্যান্য মানবাধিকার বিরোধী অপরাধের জন্য ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে সংস্থাটি। এছাড়া ২১১ পৃষ্ঠার ওই প্রতিবেদনে ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হয়েছে।

প্রসঙ্গত, এর আগেও একাধিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ইসরাইলকে বর্ণবাদী রাষ্ট্র বলে অভিহিত করেছে। এবার সে তালিকায় নাম লেখালো অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও। এদিকে, অ্যামনেস্টির প্রতিবেদনকে সাহসী ও সময়োপযোগী অভিহিত করে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। সূত্র : আল-জাজিরা