| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ বিজেপির সঙ্গে জোট করে ২৫ বছর নষ্ট হয়েছে : শিবসেনা


বিজেপির সঙ্গে জোট করে ২৫ বছর নষ্ট হয়েছে : শিবসেনা


আন্তর্জাতিক ডেস্ক     24 January, 2022     10:30 PM    


বিজেপির সঙ্গে জোটে থেকে ২৫ টা বছর নষ্ট করেছে শিবসেনা। শিবসেনা এবার জাতীয় ভূমিকা নেওয়ার চেষ্টা করবে। এবার রাজ্যের বাইরে তাদের পা ফেলার চেষ্টা করবে। বিজেপির  সঙ্গে জোটে থেকে ২৫ টা বছর নষ্ট করেছে তাঁর দল। বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক সুবিধা অনুসারে হিন্দুত্বকে ব্যবহার করার অভিযোগও এনেছেন তিনি। সেনা ক্ষমতা দখলের মাধ্যমে হিন্দুত্বের এজেন্ডাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিজেপির সঙ্গে জোটবদ্ধ হয়েছিল। কিন্তু, শিবসেনা কখনও দখলের জন্য হিন্দুত্বকে ব্যবহার করেনি। কিন্তু বিজেপির 'সুবিধাবাদী হিন্দুত্ব' শুধুমাত্র ক্ষমতা দখলের জন্য। বিজেপি মানেই হিন্দুত্ব নয়। সেনা বিজেপি ছেড়েছে, হিন্দুত্ব নয়। রবিবার (২৩ জানুয়ারি) মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিবসেনা প্রধান উদ্ধব ঠাকর এসব কথা বলেন।

উদ্ধব ঠাকরে  বলেন, শিবসেনা, বিজেপির মিত্র হিসাবে ২৫টা বছর নষ্ট করেছে বলেই মনে করেন তিনি। ২০১৯ সালে মহারাষ্ট্র নির্বাচনের পরে বিজেপির সঙ্গ ত্যাগ করেছিল শিবসেনা। এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে নতুন জোট গড়ে মহা বিকাশ আগাড়ি সরকার গঠন করেছিল। উদ্ধব জানিয়েছেন, বিজেপির সঙ্গে ঝোট গড়ার সময়ে শিবসেনা চেয়েছিল, মহারাষ্ট্রে তারা নেতৃত্ব দেবে, আর সেই সময় বিজেপি তাদের জাতীয় উচ্চাকাঙ্ক্ষা পূরণ করবে। এই জন্যই শিবসেনা, তাদের সর্বান্তকরণে সমর্থন করেছিল। কিন্তু বিজেপি বিশ্বাসঘাতকতা করেছে। মহারাষ্ট্রেই শিবসেনাকে ধ্বংস করার চেষ্টা করেছে। তাই শিবসেনাকেও পাল্টা আঘাত করতে হয়েছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর অভিযোগ, বিজেপি রাজনৈতিক সুবিধা অনুযায়ী মিত্রশক্তিগুলিকে ব্যবহার করে, তারপর সুযোগ বুঝে ছুঁড়ে ফেলে দেয়। এই কারণেই অকালি দল এবং শিবসেনার মতো পুরানো দলগুলি ইতিমধ্যে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স ছেড়ে বেরিয়ে গিয়েছে। এই অবস্থায়, শিবসেনার লক্ষ্য জাতীয় স্তরে তার উপস্থিতি সুসংহত করা এবং দিল্লিতে ক্ষমতা দখল করার সংকল্প করা, এমনটাই বলেছেন ঠাকরে। এর জন্য তিনি সেনা কর্মী ও নেতাদের গ্রামীণ এলাকায় সমবায় ও ব্যাঙ্কিং খাতে প্রতিষ্ঠান গড়ে তোলার দিকে মনোনিবেশ করতে বলেছেন, তৃণমূল স্তরে সংগঠন গড়ে তোলার দিকে মনোনিবেশ করতে বলেছেন।