| |
               

মূল পাতা জাতীয় বিধিনিষেধ না মানলে আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর


বিধিনিষেধ না মানলে আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর


রহমত ডেস্ক     20 January, 2022     02:35 PM    


দেশে করোনা সংক্রমণ বাড়ায় সরকার ঘোষিত ১১ দফা বিধিনিষেধ না মানলে আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যেহেতু কোভিড বাড়ছে, এখন এর হার ২৫ শতাংশ। গতকাল সাড়ে ৯ হাজার করোনা আক্রান্ত হয়েছে এবং ১২ জন মারা গেছেন। আমরা খুবই আতঙ্কিত না হলেও এটা আশঙ্কাজনক ও চিন্তার কারণ। আমরা জেলা প্রশাসকদের বলেছি, গতবার করোনার দ্বিতীয় ঢেউয়ে বা প্রথমে যেভাবে সহযোগিতা করেছেন এবারও সেভাবে সহযোগিতা আশা করছি। আপনারা (ডিসি) একটি জেলা পর্যায়ে কমিটির সভাপতিত্ব করেন। সেখানে সবাইকে নিয়ে কাজ করবেন। আমাদের স্থানীয় যারা জনপ্রতিনিধি আছেন তাদের নিয়েও কাজ করবেন।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসক সম্মেলনে স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ডিসিদের সঙ্গে অধিবেশন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত আছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, আমরা আগের তুলনায় অনেক ভালো অবস্থায় আছি। আমাদের করোনা টেস্টের অভাব নেই। টেস্টের কিট আছে। অক্সিজেনের অভাব নেই। প্রায় ১৩০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে, যেটা আগে ছিল না। আমাদের টেলিমেডিসিনের ব্যবস্থা রয়েছে। বেড রয়েছে ২০ হাজার। ৪০ হাজার নতুন লোক নিয়োগ দেওয়া হয়েছে। ১৫ হাজার ডাক্তার রয়েছে। ২০ হাজার নার্স ও টেকনিশিয়ান রয়েছে। সার্বিক বিষয়ে প্রস্তুতি ভালো।

বিধিনিষেধের বিষয়ে তিনি বলেন, ওমিক্রন যেভাবে বাড়ছে সেটার লাগাম ধরে রাখতে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে, ১১ দফা বলতে পারেন। সেগুলো যাতে বাস্তবায়ন করা হয়। বাস্তবায়নের মূল হাতিয়ার জেলা প্রশাসকরা। জেলা পর্যায়ে এটি করতে হবে। যখন বাস-ট্রেন-স্টিমারে লোক চড়বে তাকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব যতটুকু সম্ভব বজায় রাখতে হবে। যারা স্বাস্থ্য মানবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলেছি।