| |
               

মূল পাতা জাতীয় দেশে প্রতিবছর গড়ে ২০ পুরুষের গোপনাঙ্গ কর্তনের ঘটনা ঘটছে


দেশে প্রতিবছর গড়ে ২০ পুরুষের গোপনাঙ্গ কর্তনের ঘটনা ঘটছে


রহমত ডেস্ক     18 January, 2022     10:23 PM    


বৈবাহিক সম্পর্কগুলোতে সন্দেহ ও তার প্রতিক্রিয়ায় অনাকাঙ্ক্ষিত ঘটনা দিন দিন বেড়েই চলছে। স্বামী বা স্ত্রীর বিবাহবহির্ভূত প্রেম বা শারীরিক সম্পর্কের জেরে এসব ঘটনা বেশি ঘটলেও ঝগড়াঝাটির মতো ঠুনকো কারণও কম দায়ী নয়। এর পাশাপাশি পারিবারিক বিরোধসহ নানা কারণও আছে।বাংলাদেশের সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধ পরকীয়া সমর্থন করে না। ফলে স্বামী কিংবা স্ত্রীর পরকীয়ার ঘটনা পরস্পর জেনে গেলে কিংবা সন্দেহ হলে অধিকাংশ ক্ষেত্রে তারা অন্য কারও কাছে বলতে পারেন না। এতে নিজে থেকেই এক ধরনের উৎকণ্ঠা ও তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়ার মানসিকতা তৈরি হয়। ফলে ঘটে যায় স্পর্শকাতর অঙ্গ কেটে নেওয়ার ঘটনাও। এর পাশাপাশি স্বামীর সঙ্গে ঝগড়া, তার অবহেলার কারণে ক্ষোভসহ বিভিন্ন কারণেও গোপনাঙ্গ কাটার খবর মেলে। ঘটনার হাতেগোনা দু-চারটি প্রকাশ পেলেও এমন গোপনাঙ্গহানি বা কর্তনের ঘটনা ভয়ানকভাবে বেড়ে চলছে। অধিকাংশ ভুক্তভোগীই লজ্জা, আত্মসম্মানসহ সামাজিকভাবে হেয় হওয়ার ভয়ে কাউকে বলেন না।

পুরুষ নির্যাতন নিয়ে কাজ করা ‘বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশন’র তথ্য মতে, দেশে পুরুষের গোপনাঙ্গ কর্তনের মতো ঘটনা বছরে গড়ে ২০টি ঘটছে। এসব ওই ঘটনায়ই সীমাবদ্ধ থাকে না, ভুক্তভোগীকে সারাজীবন এর জের টানতে হয়। সামাজিকভাবে হেয় হয়ে থাকতে হয়।

বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশনের সভাপতি শেখ খায়রুল আলম বলেন, স্বামীর পরকীয়া কিংবা স্ত্রীর পরকীয়ায় বাধা দেওয়া নিয়ে কলহের জেরে পুরুষাঙ্গ কেটে ফেলার মতো ঘটনা ঘটছে বেশি। অনেক পুরুষ সম্মানহানি ও হাসির পাত্র হবেন ভেবে ঘটনাগুলো প্রকাশ করতে অনীহা প্রকাশ করেন। আমাদের জানা মতে, প্রতি বছর এমন ২০টি ঘটনা ঘটে। এর কয়েকটি গণমাধ্যমে এলেও বাকিগুলো আসে না। যেগুলো প্রকাশ পায় সেগুলোও অনেক সময় ভিকটিম জানেন না যে গণমাধ্যমে এসেছে। নারী নির্যাতনবিরোধী আইন আছে বলে নারীরা যেমন আইনের আশ্রয় পান, পুরুষেরও সেটা পাওয়ার অধিকার আছে। আইন হলে তা অনেকটা কমে যাবে। ঘটনা ঘটে গেলে পুরুষের তা প্রকাশ করা ও মামলা করা দরকার। দৃষ্টান্তমূলক বিচার হলে পরে এ ধরনের ঘটনা ঘটানোর সাহস কেউ পাবে না। ফলে গোপনাঙ্গহানির ঘটনা একেবারেই কমে যাবে।

পরকীয়ায় জড়িত সন্দেহে স্বামীর পুরুষাঙ্গ কর্তন : নারায়ণগগঞ্জের আড়াইহাজার উপজেলায় ২০১৯ সালের নভেম্বরে এক ব্যক্তির পুরুষাঙ্গ কেটে দেন তার স্ত্রী। পরে জানা যায়, স্বামী পরকীয়ায় জড়িত বলে সন্দেহ করে কৌশলে এই কাজ করেছেন স্ত্রী।

পরকীয়া প্রেমিকার কামড়ে পুরুষাঙ্গ হারিয়ে মৃত্যু : ২০১৮ সালের আগস্টে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আল্লারদর্গা এলাকার গাড়া দাইড়পাড়া গ্রামে এক ব্যক্তির পুরুষাঙ্গ কামড়ে ছিঁড়ে নেন তার পরকীয়া প্রেমিকা। পরে জানা যায়, বিয়ে করতে ওই ব্যক্তি অস্বীকৃতি জানান বিধায় তাকে শারীরিক সম্পর্কের লোভ দেখিয়ে ডেকে এই কাণ্ড ঘটান সেই নারী।

পারিবারিক কলহে পুলিশ স্বামীর পুরুষাঙ্গ কাটলেন স্ত্রী : গত ৯ ডিসেম্বর রাজশাহী নগরীর মালোপাড়া পুলিশ ফাঁড়ির এক উপ-পরিদর্শকের (এসআই) পুরুষাঙ্গ কেটে দেন তার স্ত্রী। পরে জানা যায়, ওই এসআইয়ের সঙ্গে তার স্ত্রীর দীর্ঘদিন ধরে পারিবারিক কলহ চলছিল। মূলত সেই কলহের জেরে নৃশংস ঘটনাটি ঘটানো হয়।

বাড়িতে আসতে দেরি করায় স্বামীর পুরুষাঙ্গ কর্তন : গত ৪ ডিসেম্বর খুলনা মহানগরীর খানজাহান আলী থানাধীন শিরোমণি মধ্যপাড়া এলাকার এক ব্যক্তির পুরুষাঙ্গ কেটে দেন তার স্ত্রী। জানা যায়, ওই ব্যক্তি একটি বাহিনীর সদস্য। ছুটি নিয়ে বাড়িতে আসতে দেরি করায় ক্ষুব্ধ হন স্ত্রী। এমনকি দ্বিতীয় বিয়ে করেছেন বলে স্বামীকে প্রায়ই নির্যাতন করতেন স্ত্রী।