| |
               

মূল পাতা আন্তর্জাতিক হিজাবপরা মুসলিম ছাত্রীদের ক্লাস থেকে বঞ্চিত রাখছে ভারতের একটি কলেজ


হিজাবপরা মুসলিম ছাত্রীদের ক্লাস থেকে বঞ্চিত রাখছে ভারতের একটি কলেজ


আন্তর্জাতিক ডেস্ক     17 January, 2022     08:54 AM    


 হিজাবপরা মুসলিম ছাত্রীদের ক্লাস থেকে বঞ্চিত রেখেছে ভারতের একটি কলেজ। ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের একটি সরকারি কলেজে এমন ঘটনা ঘটেছে।

হিজাব পরে ক্লাস করার অনুমতি দিতে প্রিন্সিপাল রুদ্র গৌড়া অস্বীকৃতি জানানোয় ওই কলেজের একদল মুসলিম ছাত্রী গত কয়েক সপ্তাহ ধরে তাদের ক্লাসরুমের বাইরে বসে পাঠ শুনছে।

ভারতীয় মিডিয়া থেকে জানা যায়, ক্লাসে থাকার সময় তাদের  হিজাব পরতে না দেওয়ার অভিযোগে উদুপির সরকারি মহিলা কলেজের চার ছাত্রী মাসের শুরু থেকে তাদের শ্রেণীকক্ষের বাইরে ক্যাম্পিং করছে।

সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া কলেজের প্রিন্সিপাল রুদ্র গৌড়াকে উদ্ধৃত করে বলেছে যে, ছাত্রদের কলেজ প্রাঙ্গনে হিজাব পরার অনুমতি আছে, তবে কলেজের ক্লাসরুমের ভেতরে নয়।

টেলিভিশন চ্যানেল টাইমস নাউ জানিয়েছে, এর আগে, কলেজের সাথে একটি অচলাবস্থার মধ্যে চার শিক্ষার্থীর অভিভাবকরা কর্তৃপক্ষের সাথে দেখা করেছিলেন, কিন্তু এক পাক্ষিকেরও বেশি সময় ধরে সমস্যাটির কোনো সমাধান হয়নি। চ্যানেলের প্রতিবেদন অনুসারে, প্রিন্সিপাল বলেছেন যে, কলেজটি শিগগিরই এ সমস্যার সমাধান এবং কলেজের নিয়ম-কানুন ব্যাখ্যা করতে মহিলাদের অভিভাবকদের সাথে একটি বৈঠক করবে।

কলেজ উন্নয়ন কমিটির ভাইস-চেয়ারম্যান যশপাল সুবর্ণা শনিবার ডেকান হেরাল্ড পত্রিকাকে বলেছেন যে, ‘কলেজটির নিজস্ব নিয়ম, আইন এবং শৃঙ্খলামূলক পদ্ধতি রয়েছে। শিক্ষার ক্ষেত্রে একটি সমতাবাদী দৃষ্টিভঙ্গি দেয়ার জন্য ইউনিফর্ম চালু করা হয়েছিল, কারণ কলেজে অনেক দরিদ্র মহিলা অধ্যয়ন করে’।

‘তারা কলেজের নিয়ম মেনে ক্লাস করতে ইচ্ছুক হলে ক্লাসে যোগ দিতে পারে। যদি তারা নিয়ম মানতে রাজি না হয়, তারা শিক্ষার জন্য অন্য কোনো কলেজের খোঁজ করতে পারে’ -তিনি বলেন।

সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।