| |
               

মূল পাতা আন্তর্জাতিক কাজাখস্তানে দাঙ্গায় নিহত ১৬০, আটক ৫০০০


কাজাখস্তানে দাঙ্গায় নিহত ১৬০, আটক ৫০০০


আন্তর্জাাতক ডেস্ক     09 January, 2022     08:05 PM    


জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ থেকে শুরু হওয়া দাঙ্গায় কাজাখস্তানে এখন পর্যন্ত ১৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। মধ্য-এশিয়ার বৃহত্তম এই দেশকে নাড়িয়ে দেওয়া সহিংসতার ঘটনায় আরো প্রায় পাঁচ হাজার জনকে আটক করা হয়েছে। খবর আল জাজিরার।

আজ (৯ জানুয়ারি) রবিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রাণঘাতী সহিংসতার পর প্রাথমিকভাবে ১৯৮ মিলিয়ন ডলারের সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত কয়েক দিনের সহিংসতায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যাংকে হামলা চালিয়ে লুটপাট করা হয়েছে। বিক্ষোভকারীরা প্রায় ৪০০ যানবাহন ধ্বংস করেছে। সহিংসতার ঘটনায় পৃথক ১২৫টি তদন্তের অংশ হিসাবে পাঁচ হাজার ১৩৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুটনিক বলছে, সাম্প্রতিক সহিংসতায় দুই শিশুসহ অন্তত ১৬৪ জনের প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে দেশটির প্রধান শহর আলমাতিতেই মারা নিহত হয়েছেন ১০৩ জন। দেশটির বৃহত্তম এই শহরে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।

কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আরলান তুরগুমবায়েভ বলেছেন, দেশের সব অঞ্চলেই আজ পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তারপরও দেশটিতে আইন-শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে সন্ত্রাস দমন অভিযান অব্যাহত রয়েছে।

এর আগে কাজাখস্তানে নিরাপত্তা বাহিনীকে সরকারবিরোধী বিক্ষোভকারীদেরকে কোনো রকম সতর্কতা ছাড়াই দেখামাত্র গুলির করার নির্দেশ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ। শুক্রবার (৭ জানুয়ারি) এক টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট তোকায়েভ বলেন, দেশটির প্রধান শহর আলমাতিকে ২০ হাজার 'ডাকাত' আক্রমণ করেছে। কাজাখস্তানে গত সপ্তাহে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে এ বিক্ষোভের সূত্রপাত হয়। পরবর্তীতে তা সরকারবিরোধী গণবিক্ষোভে রূপ নেয়।