| |
               

মূল পাতা জাতীয় করোনায় আমেরিকার অর্থনীতি নষ্ট হচ্ছে, আমরা ভালো আছি: স্বাস্থ্যমন্ত্রী


করোনায় আমেরিকার অর্থনীতি নষ্ট হচ্ছে, আমরা ভালো আছি: স্বাস্থ্যমন্ত্রী


রহমত ডেস্ক     08 January, 2022     10:53 AM    


করোনায় আমেরিকার অর্থনীতি নষ্ট হচ্ছে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমেরিকায় করোনা নিয়ন্ত্রণে নেই বলেই সে দেশে আবার লকডাউন হচ্ছে। তারা মাস্ক পড়ে না, অনেকেই করোনা ভ্যাকসিন দিচ্ছে না; তাদের অর্থনীতি নষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশে সে অবস্থা নেই। আমরা অনেক ভালো আছি। 

শনিবার (০৮ জানুয়ারি) মানিকগঞ্জ শুভ্র সেন্টারে মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া উপজেলার বিভিন্ন এলাকার হতদরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অনেক মানুষ মাস্ক পড়েন না। মাস্ক না পড়লে এবং স্বাস্থ্যবিধি না মানলে করোনা সংক্রমণ বেড়ে যাবে। বিশ্বের অনেক দেশে ভয়াবহভাবে করোনা সংক্রমণ বেড়েছে। আমরা দেখেছি গত দুই দিনে আমাদের দেশে ১১শ’ লোক সংক্রমিত হয়েছে অর্থাৎ ৪০০ গুণ বেড়ে গেছে। এটা আশঙ্কাজনক। তবে বাংলাদেশে করোনা সংক্রমণ এখনো নিয়ন্ত্রণে রয়েছে। তাই স্কুল-কলেজ খোলা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার আপাতত কোন পরিকল্পনা নেই। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য যাত্রীবাহী বাস-ট্রেন-লঞ্চে অর্ধেক যাত্রী বহনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সিদ্ধান্ত বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জাতীয় কারিগরি কমিটির নির্দেশনাগুলো জেলা উপজেলা পর্যায়ে পৌঁছে দেয়া হবে।

এসময় মন্ত্রী আরও বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সারাদেশে জেলা-উপজেলা পর্যায়ের সকল হাসপাতাল ও নার্স-চিকিৎসকরা সেবা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে। সকল দোকান-পাট রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে। রেস্টুরেন্টে টিকা সনদ ছাড়া প্রবেশ করা যাবে না। বাস-ট্রেন-লঞ্চসহ যাত্রীবাহী সকল পরিবহনে অর্ধেক যাত্রী বহন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মাস্ক ছাড়া বাইরে গেলেই ভ্রাম্যমাণ আদালত জেল-জরিমানা করবে বলে হুশিয়ারি দিয়ে মন্ত্রী বলেন, দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আছে বলেই এখনো অর্থনীতির চাকা ঘুরছে। কল-কারখানায় উৎপাদন কার্যক্রম স্বাভাবিক রয়েছে। শিক্ষার্থীরা স্কুল-কলেজে যেতে পারছে। এই পরিস্থিতি বজায় রাখার জন্য সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান মন্ত্রী।