| |
               

মূল পাতা রাজনীতি মারিফত ও শরীয়ত এক ও অভিন্ন; আলাদা কিছু নয় : চরমোনাই পীর


মারিফত ও শরীয়ত এক ও অভিন্ন; আলাদা কিছু নয় : চরমোনাই পীর


রহমত ডেস্ক     07 January, 2022     06:37 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর ও চরমোনাই পীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেছেন, মারিফত ও শরীয়ত এক ও অভিন্ন; আলাদা কিছু নয়। রুহ ছাড়া যেমন শুধু দেহ মানুষ নয় এবং দেহ ছাড়া কেবল রুহ মানুষ হতে পারে না, তেমনি মারিফত ও শরীয়ত একটা ছাড়া অন্যটি দিয়ে কাল কিয়ামতে মুক্তি পাওয়া সম্ভব নয়।

আজ (৭ জানুয়ারি) শুক্রবার চট্টগ্রামের পলোগ্রান্ড মাঠে বাংলাদেশ মুজাহিদ কমিটির উদ্যোগে চরমোনাইয়ের নমুনায় তিন দিনব্যাপী বার্ষিক মাহফিলে তিনি এসব বলেন। মাহফিলে বয়ান পেশ করেন নায়েবে মুফতি সৈয়দ ‍মুহাম্মদ ফয়জুল করীম, মুফতি ইয়াহইয়া মাহমুদ, মাওলানা ফুরকানুল্লাহ খলীল, হাফেজ মাওলানা ইউনুস আহমদ, ড. আ ফ ম খালেদ হোসাইন, মাওলানা নুরুল হুদা ফয়েজী, মাওলানা সৈয়দ ইসহাক মুহাম্মদ আবুল খায়র, মাওলানা লোকমান হাকীম, মাওলানা হাফেজ ওবাইদুল্লাহ হামজা, প্রফেসর ড. বেলাল নুর আজীজ, মাওলানা ফরিদ আহমদ আনসারী, মাওলানা মুহাম্মদ খুবাইব, মাওলানা আনওয়ার হোসাইন আল-আযহারী, ড. মুফতি হুমায়ুন কবীর খালবী, মাওলানা হাফিজুর রহমান সিদ্দিকী, মাওলানা মুফতি রেজাউল করীম আবরার প্রমুখ।

চরমোনাই পীর বলেন, দাদাজন সৈয়দ মুহাম্মদ ইসহাক রহমাতুল্লাহি আলাইহি ও আব্বাজান সৈয়দ মুহাম্মদ ফজলুল করীম রহমাতুল্লাহি আলাইহি মাহফিলের প্রথম দিন মা’রিফতের বয়ান করতেন, দ্বিতীয় দিন শরীয়তের এবং তৃতীয় অর্থ-সমাজসহ বিভিন্ন বিষয়ে বয়ান করতেন। মারিফত অর্থ চেনা ও পরিচয়। কোনো জিনিসের পরিচয় বুঝে আসলেই মানুষ তার জন্য পাগল হয়ে যায়। দুনিয়ার ধন-দৌলত, মেম্বার-চেয়ারম্যানির মানুষ পাগল। কারণ এসব ধন-দৌলত কি জিনিস সে তার পরিচয় পেয়েছে। অনুরূপভাবে আল্লাহকে চেনা-জানা এবং পরিচয় জ্ঞাত হওয়ার নামই হচ্ছে মারিফত। এ মারিফতের উদ্দেশ্য হচ্ছে তাঁর হুকুম-আহকাম, বিধিবিধান এবং আদেশ-নিষেধ পালন করা।

তিনি আরো বলেন, কুরআন-সুন্নাহর নীতি ও শরীয়তের বিধি-বিধানকে স্পষ্ট লঙ্ঘন করে যারা মারিফত ও সুফিবাদের নামে গান-বাজনা, নারী-পুরুষের অবাধ নর্দন-কুর্দন এবং বিভিন্ন কুসংস্কর ও শিরক-বিদআতে লিপ্ত রয়েছে তারা পীর-অলি বহু দূরে, তারা আস্ত ভণ্ডের দল। নামাজ পড়া আল্লাহর বিধান, এটি শরীয়তের বিধান। কিন্তু যদি এই নামাজ লোক দেখানোর জন্য কেউ পড়ে সেই নামাজ আল্লাহর কাছে কবুল হবে না। নামাজ আল্লাহর কাছে কবুল হওয়ার জন্য অন্তরের গোপন অভিপ্রায়কে শুদ্ধ করতে হবে। আর এটারই মান হচ্ছে মারিফত। কারো বদ আমলকে নেক আমলে পরিণত করার ক্ষমতা পীরের নেই। পীর অর্থ গুরু, দীনের শিক্ষক। মানুষকে ভালো-মন্দ বিষয়ে সর্তক করাই তার কাজ।