| |
               

মূল পাতা জীবনযাপন লাইপোসাকশন কী?


লাইপোসাকশন কী?


মাহমুদ আলী     02 January, 2022     08:18 AM    


লাইপোসাকশন হচ্ছে পেটের মধ্যে চিকন একটা নল দিয়ে চর্বির স্তর ভেংগে ফেলে চর্বি টেনে বের করে নিয়ে আনা। আমাদের শরীরে বাড়তি মেদ জমে শরীরের শেইপ নষ্ট করে দেয়। অনেক ডায়েট ও ব্যায়াম করেও পেটের, মুখের নিচে গলার চর্বি কমাতে পারে না। অনেকে এই সুযোগে বিনা অপারেশনের কথা বলে আলতু ফালতু ট্রিটমেন্ট করে। এতে কিছুই হয় না। শুধু শুধু টাকা নষ্ট হয়। যদি কিছুটা কমে তবে ডায়েট ও ব্যায়ামের কারনে কমবে। খুব অল্প চর্বি দূর করতে হয়তো সফল হবেন কিন্তু মানুষ ডাক্তারের কাছে যায় যখন তার পেটে অনেক চর্বি জমে তখন। সেই ক্ষেত্রে অপারেশনই একমাত্র সমাধান। অন্য কোনো উপায়ে চর্বি অপসারন সম্ভব না।

চর্বি জমা চিরস্থায়ীভাবে বন্ধ করতে হলে একমাত্র উপায় হচ্ছে লাইপো-সাকশন অপারেশন। এই সার্জারী ছোট কিন্তু সিরিয়াস অপারেশন। আপনাকে প্রথমে পেটের অংশ অবশ করে দিবে। সার্জন ছোট ছিদ্র করবে চামড়ার নিচে। একটা চিকন নল ঢুকাবে চামড়ার নিচে।

সার্জন এবার নলটা দিয়ে চামড়ার নিচের চর্বি ভাংবে। পচ পচ শব্দ হবে। চুম্বকের মতো চর্বি টেনে আনবে। চর্বি ভেংগে গেলে একটা পাইপ দিয়ে টেনে চর্বি সব বের করে আনবে যতটা বের করা যায়।

এই অপারেশন করলে জীবনে কখনো পেটে আর চর্বি জমতে পারে না কারন পেটের যে চর্বির স্তরে চর্বি জমার কথা সেটা নষ্ট করে দেয়া হয়। ফ্যাট সেল নষ্ট হয়ে গেলে ফ্যাট জমার জায়গা পাবে না পেটে। তখন শরীরের অন্য জায়গায় চর্বি বেশি জমে। পেটে জমতে পারে না কারন পেটে ফ্যাট সেল মরে গেছে তবে যদি অতিরিক্ত খাওয়া দাওয়া করে তবে যদি কোন ফ্যাট সেল বাকি থাকে পেটে তবে সেটা বড় হবে তবে আগের মতো কখনো হওয়া সম্ভব না কারন অধিকাংশ ফ্যাট সেলই মরে যায় এই অপারেশন করলে।


লাইপোসাকশন করলে সুবিধা হচ্ছে পেট সমান হয়ে যাবে চিরকালের জন্য কিন্তু অসুবিধা হচ্ছে পেটের চামড়ার নিচের চর্বি এখন গলায়, পাছায়, রানে, হাতে, বুকে, ঘাড়ে জমবে। তাই লাইপোসাকশন করলেও ব্যায়াম ও ডায়েট আজীবন করে যেতে হবে।

লাইপো সাকশন করাটাই ভালো যদি ব্যায়াম ছাড়া চর্বি কমাতে চান। বিভিন্ন ধরনের অপারেশন ছাড়া মেশিনের মাধ্যমে চর্বি কমানোর পদ্ধতি আছে। সেগুলো সবই ভুয়া। তারা বলবে ব্যায়াম করুন। আপনি যদি কিছুটা কমেন তবে ব্যায়াম ও ডায়েটের কারনে কমবেন। তাদের মেশিনের কারনে না। তারা বলবে ৬ মাস অপেক্ষা করেন। আমাদের মেশিন আস্তে আস্তে কাজ করে। এই কথা বলে তারা মোটা অংকের টাকা নিয়ে আপনাকে সর্বসান্ত করে ছাড়বে। আমার এক ভাই পেটের চর্বি কমাতে গিয়ে এই প্রতারনার ফাদে পড়ে। সে পরে লাইপোসাকশন অপারেশন করে ভালো আছে। পেট এখন একেবারে টাইট ও সমান।

নন সার্জিকাল পদ্ধতি শুনতে ভালো লাগলেও বাস্তবে কাজ হয় না। পেটের চর্বি কমে না। কমলেও খুবই অল্প কমে ব্যায়াম ও ডায়েটের কারনে। তাই লাইপোসাকশন করাই ভালো যদি পেটে চর্বি বেশি হয়ে থাকে।