| |
               

মূল পাতা উপমহাদেশ ঝাড়খণ্ডে যে বিল পাস হওয়ায় খুশিতে মিষ্টি বিতরণ মুসলিমদের


ঝাড়খণ্ডে যে বিল পাস হওয়ায় খুশিতে মিষ্টি বিতরণ মুসলিমদের


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     22 December, 2021     06:53 PM    


ঝাড়খণ্ডে একটি বিল পাস হওয়াকে কেন্দ্র করে প্রদেশটির স্থানীয় মুসলমানদের মাঝে আনন্দ বিরাজ করছে। খুশিতে তারা মিষ্টি বিতরণ করে বিল পাসের বিষয়টি উদযাপন করছেন।

বুধবার (২২ ডিসেম্বর) পার্স টুডের খবরে বলা হয়, ভারতের ঝাড়খণ্ড রাজ্যে গণপিটুনি প্রতিরোধ বিল ২০২১ পাশ হওয়ায় রাজধানী রাঁচিসহ রাজ্যজুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষজন খুশিতে মেতে ওঠেন।

ওই প্রতিবেদনে বলা হয়, গতকাল (মঙ্গলবার) ঝাড়খণ্ড বিধানসভায় ওই বিল পাস হয়। বিধানসভায় গণপিটুনি প্রতিরোধ বিল পাস হওয়ার খবর পেয়ে মুসল্লিরা মসজিদ থেকে বের হয়ে সরকারের সমর্থনে স্লোগান দিতে থাকেন। এ সময়ে তারা একে অপরকে মিষ্টি বিতরণ করে আনন্দ উচ্ছ্বাস প্রকাশ করেন।   

উল্লেখ্য, রাজ্যটিতে ক্ষমতায় রয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) নেতৃত্বাধীন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন সরকার। ঝাড়খণ্ড ভারতের চতুর্থ রাজ্য যারা বিধানসভায় এ ধরনের বিল পাস করলো। এর আগে, মণিপুর, রাজস্থান ও পশ্চিমবঙ্গেও গণপিটুনির বিরুদ্ধে আইন করা হয়।     

কমিটির সহ-সভাপতি আফরোজ আলম সন্তোষ প্রকাশ করে বলেন, এই আইন মুসলিম সমাজের মানুষের পাশাপাশি সকল মানুষের জন্য কল্যাণকর প্রমাণিত হবে। তিনি বলেন, যারা গণপিটুনিকে কেন্দ্র করে আইন নিজের হাতে তুলে নেয় তাদের এবার শাস্তি হবে।   

ঝাড়খণ্ড মুসলিম সেন্ট্রাল কমিটির কোষাধ্যক্ষ ডক্টর তারিফ অবশ্য কিছুটা অসন্তোষ প্রকাশ করে বলেন, বিলে দোষীদের যাবজ্জীবন কারাদণ্ডের পরিবর্তে মৃত্যুদণ্ডের বিধান রাখা উচিত ছিল। তিনি বলেন, এ পর্যন্ত গণপিটুনির শিকার অধিকাংশই মুসলিম সমাজের মানুষ যারা উপযুক্ত ক্ষতিপূরণ পায়নি বা তাদের পুনর্বাসনের কোনো পূর্ণাঙ্গ ব্যবস্থাও করা হয়নি।   

/জেআর/