| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফিলিপাইনে টাইফুনে নিহত বেড়ে ৩৭৫


ফিলিপাইনে টাইফুনে নিহত বেড়ে ৩৭৫


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     20 December, 2021     12:30 AM    


ফিলিপাইনে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ সুপার টাইফুনে নিহতের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ৩৭৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় ৩ লাখেরও বেশি মানুষ বাড়িঘর ও সমুদ্র তীরবর্তী রিসোর্টগুলো ছেড়ে আপৎকালীন আশ্রয়কেন্দ্রগুলোতে উঠেছেন।

সোমবার (২০ ডিসেম্বর) বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফ্রান্সের অনলাইন সংবাদমাধ্যম ফ্রান্স টোয়েন্টিফোর।

ওই প্রতিবেদনে বলা হয়, এ ভয়াবহ ঘূর্ণিঝড়ের তাণ্ডবে আহত হয়েছেন আরও অন্তত ৫শ জন এবং এখনো নিখোঁজ আছেন কমপক্ষে ৫৬ জন।

এর আগে, গত বৃহস্পতিবার সিয়ারগাও দ্বীপে যখন আছড়ে পড়েছিল রাই, সে সময় ওই দ্বীপে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৯৫ কিলোমিটার (১২০ মাইল)। শুক্রবার সকালে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটার। দুই দিনের ঝড়ের তাণ্ডব ও প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধস এবং গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ফিলিপাইনের গোটা মধ্য ও দক্ষিণাঞ্চলের অধিকাংশ সড়ক। অসংখ্য ভবন ও বাড়িঘরের ছাদ-দরজা-জানালা উড়ে গেছে প্রবল বাতাসে।

এছাড়া, টাইফুনের কারণে ব্যাপক বিপর্যয় ঘটেছে সিয়ারগাও, দিনাগাত ও মিন্দানাও দ্বীপেও। ঝড়ো বাতাস, প্রবল ‍বৃষ্টি ও ভূমিধসে বিদ্যুৎ ও মোবাইল টাওয়ার উপড়ে যাওয়া ও সড়গুলো চলাচলের অযোগ্য হয়ে পড়ায় যোগাযোগবিচ্ছিন্ন অবস্থায় আছেন দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলের কয়েক কোটি মানুষ।

শেষ খবর পাওয়া পর্যন্ত উপদ্রুত অঞ্চলগুলোতে উদ্ধার ও ত্রাণ তৎপরতা অব্যাহত রেখেছে ফিলিপিন সরকার। সেনাবাহিনী, পুলিশ ও কোস্টগার্ডের কয়েক হাজার সদস্য যোগ দিয়েছেন এই তৎপরতায়।

/জেআর/