| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব কাশ্মীরে ধর্মঘট, পরিস্থিতি সামাল দিতে সেনা মোতায়েন


কাশ্মীরে ধর্মঘট, পরিস্থিতি সামাল দিতে সেনা মোতায়েন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     20 December, 2021     12:52 AM    


কাশ্মীরে ভারতীয় সরকারের একটি সিদ্ধান্তের প্রতিবাদে বিদ্যুৎ কর্মীরা ধর্মঘট করায় পরিস্থিতি সামাল দিতে সেনা মোতায়েন করেছে স্থানীয় প্রশাসন।

সোমবার (২০ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, জম্মু-কাশ্মীরে পাওয়ার ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (পিডিডি) কো-অর্ডিনেশন কমিটি এই ধর্মঘট ডেকেছে।

বেসরকারিকরণের বিরুদ্ধে আজ তৃতীয় দিনের মতো বিদ্যুৎ শ্রমিকদের ধর্মঘট অব্যাহত রয়েছে। বিদ্যুৎ না থাকায় গতকাল রোববারও প্রবল ঠান্ডায় কাঁপতে হয়েছে মানুষজনকে। শহরের আশি শতাংশ অন্ধকারে ছেঁয়ে গেছে।

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের সহ-সভাপতি ওমর আবদুল্লাহ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বলেন,  বেসামরিক প্রশাসনের ব্যর্থতার বড় স্বীকারোক্তি এর চেয়ে আর হতে পারে না যে বিদ্যুৎ পুনরুদ্ধার করতে সেনাবাহিনীকে ডাকতে হয়েছে। এর অর্থ হল জম্মু-কাশ্মীর সরকার সুশাসনের সম্পূর্ণ ব্যর্থতা স্বীকার করে নিয়েছে।  

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে বিদ্যুতের বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদকারী রাজ্যের ২০ হাজারের বেশি বিদ্যুৎকর্মী শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চালিয়ে যাচ্ছেন। শনিবার থেকে জম্মুর বেশির ভাগ অংশে এই ধর্মঘটের ব্যাপক প্রভাব পড়েছে এবং এর ফলে শহরের বহু এলাকায় বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে। এই ধর্মঘটের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে জম্মুর গ্রামাঞ্চলে।

পাওয়ার গ্রিড কর্পোরেশন অব ইন্ডিয়ার সঙ্গে জম্মু-কাশ্মীর বিদ্যুৎ উন্নয়ন পর্ষদকে মিশিয়ে দেওয়া এবং সম্পত্তি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে এই বিক্ষোভ। এরফলে উপত্যকাজুড়ে বিদ্যুৎ  পরিসেবা ভেঙে পড়েছে।

/জেআর/