| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানদের সাহায্য করা আমাদের ধর্মীয় দায়িত্ব : ওআইসি সম্মেলনে ইমরান খান


আফগানদের সাহায্য করা আমাদের ধর্মীয় দায়িত্ব : ওআইসি সম্মেলনে ইমরান খান


মুসলিম বিশ্ব ডেস্ক     19 December, 2021     08:05 PM    


আফগানদের সহায়তা করা ধর্মীয় দায়িত্ব বলে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আফগানিস্তানের মতো এমন পরিস্থিতিতে অন্য যেকোনো দেশ হলে ধ্বংস হয়ে যেতো। আমাদের সামনে যে পরিস্থিতি এখন দেখা যাচ্ছে, তাতে যদি বিশ্ব ব্যবস্থা না নেয়, তাহলে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে সবচেয়ে ভয়াবহ মনুষ্য সৃষ্ট সঙ্কট দেখা দেবে। এক্ষেত্রে আফগানদের সহায়তা করতে ওআইসির ধর্মীয় দায়িত্ব আছে।

আজ (১৯ ডিসেম্বর) আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরী অধিবেশনে তিনি এসব কথা বলেন। এতে প্রতিবেশী আফগানিস্তান পরিস্থিতি আলোচনায় আনা হয়েছে। অধিবেশনে অংশ নিয়েছে ৫৭টি মুসলিম দেশের প্রতিনিধি ও পর্যবেক্ষক বা প্রতিনিধিরা।  এ খবর দিয়েছে অনলাইন ডন।

ইমরান খান যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে বলেন, আফগানিস্তানের ৪ কোটি মানুষ থেকে তালেবান সরকারকে আলাদা করে দেখা ঠিক হবে না ওয়াশিংটনের। তারা ২০ বছর ধরে তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ করেছে। কিন্তু এখন যা বলা হচ্ছে তা আফগানিস্তানের জনমানুষের স্বার্থে। তাই অবিলম্বে ব্যবস্থা নিতে হবে।

এদিন পবিত্র কুরআন থেকে তেলাওয়াতের পর অধিবেশনের উদ্বোধন করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। সম্মেলনের উদ্বোধন করে তিনি বক্তব্য রাখেন। এ সময় আফগানিস্তানকে সমর্থন করে ৬ দফা প্রস্তাব উত্থাপন করেন তিনি। আফগানিস্তানের জনগণের দুর্ভোগের কথা তুলে ধরেন। মেহমুদ কুরেশি বলেন, দেশটির অর্ধেকের বেশি অর্থাৎ ২ কোটি ২৮ লাখ মানুষ চরম খাদ্য সঙ্কটে ভুগছে। লাখ লাখ শিশু অপুষ্টিতে ভুগে মৃত্যুর মুখে। অনেক বছরের যুদ্ধ, দুর্বল শাসন ব্যবস্থা এবং অতিমাত্রায় বৈদেশিক সাহায্যের ওপর নির্ভরতার জন্য এ অবস্থার সৃষ্টি হয়েছে।