| |
               

মূল পাতা করোনাভাইরাস ওমিক্রন নামটি যেভাবে এলো


ওমিক্রন নামটি যেভাবে এলো


জাকির উসমান     11 December, 2021     09:18 PM    


দেশে দেশে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। করোনার নতুন এ ধরন নতুন আতঙ্কের নাম। তবে বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীর কোথাও এখনো এর ভয়াবহতার প্রমাণ পাওয়া যায়নি। তবে এ ভ্যারিয়েন্টের ঝুঁকির বিষয়ে চূড়ান্ত কথা বলা বা সিদ্ধান্তে আসার জন্য আরও কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলে তারা মনে করেন।

ব্যাখ্যার সুবিধার্থে, করোনাভাইরাসের ভ্যারিয়েন্টের নামকরণের সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বেছে নিয়েছিল গ্রিক বর্ণমালাকে। ক্রমানুসারে আলফা, বিটা, গামা, ডেল্টা ইত্যাদি।

করোনাভাইরাসের নামকরণে ইতিমধ্যেই ১২টি গ্রিক অক্ষর ব্যবহার করা হয়ে গেছে। তারপর আবারও নতুন প্রজাতির উদয়। এবং এ ক্ষেত্রে দুটি অক্ষর টপকে নামকরণ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ পাওয়া করোনা প্রজাতিকে ওমিক্রন নাম দিয়েছে হু। কিন্তু কেন?

ঘটনা হলো, অক্ষরমালা মেনে নতুন প্রজাতির নাম দিতে হলে হয় সেটি হত নিউ (Nu) বা জাই (Xi)। বিবৃতি জারি করে হু জানিয়েছে, নিউ-এর ক্ষেত্রে সমস্যা হলো, এই নাম দেওয়া হলে সেটি ইংরেজি শব্দ New বা নতুন-এর সঙ্গে গুলিয়ে ফেলার আশঙ্কা ছিল। অন্যদিকে জাই আবার চিনের একটি পদবী। (বস্তুত, চিনা প্রেসিডেন্টের নামই জাই জিনপিং।) হু জানিয়েছে, নতুন রোগের নামকরণের ক্ষেত্রে তারা কোনো ধরনের সাংস্কৃতিক, সামাজিক, জাতীয়, আঞ্চলিক, পেশাগত বা মূলবাসী ভাবধারাকে আঘাত করতে চায় না।

সে কারণেই এই দুটি অক্ষর টপকে দক্ষিণ আফ্রিকায় প্রথম হদিস মেলা করোনার এই প্রজাতির নাম হয়েছে ওমিক্রন। নিউ এবং জাই-কে টপকে ওমিক্রম নাম দেওয়া নিয়ে বেশ ভালো কৌতূহল তৈরি হয়েছিল।

বিশ্বে প্রথম ওমিক্রন শনাক্ত
দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন এ ধরন শনাক্ত হয় গত ২৫ নভেম্বর। নতুন এই ধরনটি বারবার জীনগত রূপ বদলাতে সক্ষম। এই ধরনটির কারণে নতুন করে করোনা সংক্রমণের বিস্তার ঘটতে পারে বলে আশঙ্কা করেছিলেন বিজ্ঞানীরা।

দেশে প্রথম ওমিক্রন শনাক্ত
আজ ১১ ডিসেম্বর বাংলাদেশে প্রথমবারের মতো দুইজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। শনাক্ত দুইজন জিম্বাবুয়েফেরত নারী ক্রিকেটার। তারা রাজধানীর একটি হোটেলে আইসোলেশনে রয়েছেন।

/জেআর/