| |
               

মূল পাতা জাতীয় কর কর্মকর্তাদের জনসম্পৃক্ততা বাড়ানোর নির্দেশ অর্থমন্ত্রীর


কর কর্মকর্তাদের জনসম্পৃক্ততা বাড়ানোর নির্দেশ অর্থমন্ত্রীর


রহমত ডেস্ক     10 December, 2021     06:32 PM    


রাজস্ব আয় বাড়ানোর জন্য ভ্যাট (মূল্য সংযোজন কর) কর্মকর্তাদের জনসম্পৃক্ততা বাড়ানোর নির্দেশ দিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যারা ভ্যাট আদায় করছেন তাদের বলব, জনগণের সঙ্গে সম্পৃক্ততা বাড়িয়ে ভ্যাট আদায় করুন। জনগণকে আপনাদের কার্যক্রমে একীভূত করুন। তাহলে তারা নিজেরা কর পরিশোধে এগিয়ে আসবেন। আপনাদের একটা বিষয় লক্ষ্য রাখতে হবে, যারা কর পরিশোধ করছেন, তাদের উপর কোনভাবে চাপ তৈরি না করে, নতুন করদাতাদের ভ্যাটের আওতায় নিয়ে আসতে হবে।

আজ (১০ ডিসেম্বর) শুক্রবার রাজধানীর কাকরাইলে আইডিবি ভবনে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০২১ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন প্রমুখ।

সম্মাননাপ্রাপ্ত ব্যবসায়ীদেরকে অর্থমন্ত্রী বলেন, ‘যারা সম্মাননা পেলেন, আপনাদের দায়িত্ব হলো ভ্যাট প্রদানে অন্যদেরকে উদ্বুদ্ধ করা।  করের টাকা দিয়ে সরকার অবকাঠামো নির্মাণসহ অন্যান্য উন্নয়নমূলক কাজ করছে। পাশাপাশি সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য সামাজিক কর্মসূচি চালু রেখে তাদেরকে অর্থনীতির মূল স্রোতধারায় নিয়ে আসছে। বিগত ১২ বছরে দেশের যে পরিবর্তন সূচিত হয়েছে, তাকে রূপকথার গল্পের সাথে তুৃলনা করেন, ২০০৫-৬ অর্থবছরে এনবিআরের রাজস্ব আয় ছিল ৪৪ হাজার ১৩১ কোটি টাকা, সেটা ২০২০-২১ অর্থবছরে দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ৫৯৮ কোটি টাকা। তবে আমাদের আরও এগুতে হবে। দেশের অর্থনৈতিক বিকাশে কর-জিডিপির অনুপাত বাড়াতে হবে।

অনুষ্ঠানে ২০২০-২১ অর্থবছরের জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারি ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা তুলে দেন অর্থমন্ত্রী। উৎপাদন খাত থেকে এরিস্টোফার্মা লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও মেসার্স মায়া বিড়ি ফ্যাক্টরি; ব্যবসা শ্রেণিতে এস এম মোটরস, এমকো বাজাজ ইন্টারন্যাশনাল ও ইউনিয়ন মোটরস লিমিটেড এবং সেবা ক্যাটাগরিতে তিন সেরা ভ্যাটদাতা হিসেবে ইডটকো বাংলাদেশ কোং লিমিটেড, গ্রে অ্যাডভারটাইজিং লিমিটেড ও রবার্ট বস (বাংলাদেশ) লিমিটেডকে পুরস্কার প্রদান করা হয়েছে।