| |
               

মূল পাতা আন্তর্জাতিক ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন না হয়ে সতর্ক থাকার আহবান ডব্লিউএইচও’র


ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন না হয়ে সতর্ক থাকার আহবান ডব্লিউএইচও’র


আন্তর্জাতকি ডেস্ক     05 December, 2021     08:46 PM    


বৈশ্বিক মহামারী মরণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণের ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন না হয়ে সবাইকে সতর্ক হওয়া ও প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও’র প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেছেন, করোনা মোকাবেলায় প্রস্তুতি এখন আর গত বছরের মতো নেই, বিশ্ব এখন আগের চেয়ে অনেক বেশি প্রস্তুত। এখনই উদ্বেগের কারণ নেই।

তবে সাউথ আফ্রিকায় পাওয়া প্রাথমিক তথ্যের বরাতে সৌম্য স্বামীনাথন বলেছেন, ইঙ্গিত রয়েছে ওমিক্রন করোনার অন্য ধরনগুলোর চেয়ে বেশি সংক্রামক। আশঙ্কা রয়েছে, ডেল্টা ছাপিয়ে ওমিক্রনই করোনার সবচেয়ে আগ্রাসী ধরনে রূপ নেবে।

ওমিক্রনের প্রভাবে করোনার বেশ কয়েকটি ঢেউ আসতে পারে। নতুন ঢেউগুলো আগের মতোই বা তার চেয়েও ভয়াবহ হওয়ার আশঙ্কা করছেন ব্রিটেনের বিজ্ঞানীরা। অন্যদিকে করোনার প্রকোপ বাড়ায় সবাইকে বাড়ি থেকে অফিস করার নির্দেশ দিয়েছে সুইজারল্যান্ড। নতুন বিধির আওতায় সবধরনের আয়োজনে টিকার সনদ বা করোনা থেকে সুস্থ হওয়ার প্রমাণপত্র দেখিয়ে অংশগ্রহণ করতে হবে। করোনা সংক্রমণ বাড়ায় কিন্ডারগার্টেন ও প্রাইমারি স্কুলে এক সপ্তাহ আগেই বড়দিনের ছুটি ঘোষণা করেছে বেলজিয়াম। ইয়াহুদবাদী অবৈধ দখলদার ইসরায়েলে ওমিক্রনে আক্রান্ত ৭ জন শনাক্ত হয়েছে।

ভারতে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্তের পর কর্নাটক রাজ্যে শপিং মল ও সিনেমা হলে শুধুমাত্র টিকার ডোজ সম্পন্ন করা ব্যক্তিদের প্রবেশাধিকার দেওয়া হয়েছে। সবধরনের সমাবেশ নিষিদ্ধ এবং মাস্ক না পরলে আড়াইশ’ রুপি জরিমানারও বিধান করা হয়েছে। পশ্চিমবঙ্গে ওমিক্রনের প্রকোপযুক্ত দেশ থেকে আসলে ৭ দিনের বাধ্যতামূলক আইসোলেশন এবং অভ্যন্তরীণ ফ্লাইটের যাত্রীদের ক্ষেত্রে করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়েছে।