| |
               

মূল পাতা ফিচার যেভাবে ইসলামগ্রহণ করেছিলেন ড. পেটেল


যেভাবে ইসলামগ্রহণ করেছিলেন ড. পেটেল


বিশেষ প্রতিবেদক     03 December, 2021     11:08 AM    


তার পুরো নাম ড. সান্দারমানি পেটেল। একজন ভারতীয় নাগরিক। ভারতের বিমানবাহিনীর একজন প্রভাবশালী অফিসার। এফ-ফোরটিন ও এফ-সিক্সটিন জঙ্গি বিমানের টেকনিশিয়ান হিসেবে কাজ করেছেন। আন্তর্জাতিকভাবে পরিচিত তায়কোয়ান্দোর প্রখ্যাত রেফারি। তায়কোয়ান্দার বহু আন্তর্জাতিক আসরে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন ড. পেটেল। পিএইচডি করেছেন গণিতের মতো বিষয়ে।

ইসলামের উদারতা, মানবতাবোধ, নবীজির (সা.) জীবন সম্পর্কে জেনে ভীষণভাবে মুগ্ধ হন তিনি। সিদ্ধান্ত নেন ইসলামগ্রহণ করবেন। ৫৭ বছর বয়সে ইসলামগ্রহণ করে তিনি নাম পাল্টে হয়ে যান আমির আলী।

তিনি যখন জীবনের সবচেয়ে মহত্তম এ সিদ্ধান্তটি নেন। তখন তার ভেতরে অপার্থিব এক আনন্দ। তিনি মনে করছিলেন, তিনি দ্বিতীয়বার জন্মগ্রহণ করে নিষ্পাপ ও নির্ভার একজন মানুষে পরিণত হতে যাচ্ছেন। ইসলামগ্রহণের জন্য তিনি বেছে নেন একটি মুসলিম দেশ। ইরানের তায়কোয়ান্দো ফেডারেশনের শহীদদের কবরস্থানের পাশে কালিমা পড়ে ইসলামগ্রহণ করেন এই ক্রীড়াবিদ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম পার্স টুডে তাকে নিয়ে স্টোরি করে। তার সাক্ষাৎকার নেয়। ইসলাম গ্রহণের পর তিনি বলেন, ‘আমি বিভিন্ন ধর্ম সম্পর্কে পড়াশোনা করেছি, গবেষণা করেছি। পবিত্র কুরআনকে আমার কাছে পরিপূর্ণ গ্রন্থ বলে মনে হয়েছে। ইসলাম ধর্মে মানবতা, ন্যায়বিচার ও সততা খুঁজে পেয়েছি।’

তিনি জানিয়েছেন, ইসলামগ্রহণ না করলে তিনি মুক্তি পেতেন না। এখন তিনি পৃথিবীর যাবতীয় জড়ত্ব, ভ্রম ও পাপ থেকে মুক্ত হয়ে গেছেন বলে মনে করেন।

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবরে ইসলামগ্রহণ করেন প্রতিবেশী দেশ ভারতের বিমানবাহিনীর অফিসার বরেণ্য এই ক্রীড়াবিদ।

/জেআর/