| |
               

মূল পাতা জাতীয় বঙ্গবন্ধু ও নেতাজী সারাবিশ্বের নির্যাতিত মানুষের কণ্ঠস্বর : স্বরাষ্ট্রমন্ত্রী


বঙ্গবন্ধু ও নেতাজী সারাবিশ্বের নির্যাতিত মানুষের কণ্ঠস্বর : স্বরাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     02 December, 2021     10:40 PM    


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসু সারাবিশ্বের নির্যাতিত মানুষের কণ্ঠস্বর। নেতাজী ব্রিটিশ শাসন থেকে ভারতবর্ষকে মুক্ত করতে চেয়েছেন। আর বঙ্গবন্ধু বাঙালির মনে জাতীয়তাবাদী চেতনার জাগরণ ঘটিয়েছেন। এজন্য এই দুই নেতাকেই আমরা হৃদয়ে ধারণ করি। স্বাধীন বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অখণ্ড ভারতের স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তি নেতাজী সুভাষ চন্দ্র বসুর সংগ্রামী জীবনাদর্শের বিস্তর সাদৃশ্য আমরা দেখতে পাই, যা ইতিহাসে বিরল।

আজ (২ ডিসেম্বর) বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু জাদুঘর প্রাঙ্গণে ‘মুক্তির অভিন্ন চেতনায় সম্প্রীতির ঐকতান’ প্রতিপাদ্যকে সামনে রেখে নেতাজী-বঙ্গবন্ধু জনচেতনা যাত্রা বাস্তবায়ন কমিটি আয়োজিত ‘নেতাজী-বঙ্গবন্ধু জনচেতনা যাত্রা’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ, চ্যানেল আইয়ের সম্পাদক মুকিদ মজুমদার বাবু, ডা. মাহতাম আল স্বপ্নীল, দিল্লি থেকে ভার্চুয়ালি যুক্ত ভারতের গবেষক ও নেতাজী বিশেষজ্ঞ ড. জয়ন্ত চৌধুরী এবং জেনারেল (অব.) জি ডি বকশী, নেতাজি-বঙ্গবন্ধু জনচেতনা যাত্রা বাস্তবায়ন কমিটি বাংলাদেশের আহ্বায়ক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া প্রমুখ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সদ্য স্বাধীন বাংলাদেশের সরকারপ্রধান হিসেবে বঙ্গবন্ধু কলকাতায় নেতাজীর জন্মোৎসবে যে বাণী পাঠিয়েছিলেন, তাতে তিনি এই মহান নেতাকে 'প্রদীপ্ত ভাস্কর' হিসেবে আখ্যায়িত করেছিলেন। বঙ্গবন্ধু কারাগারে বসে যে আত্মজীবনী লিখেছেন, সেখানে একাধিক স্থানে নেতাজীর প্রতি তার গভীর শ্রদ্ধা অর্পণ করেছেন। সেখান থেকে আমরা জানতে পারছি, আমাদের মুক্তির সংগ্রামেও তার আদর্শ কতখানি প্রেরণা লাভ করেছিল। বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে তার অনুসৃত পথে সমৃদ্ধ ও প্রগতির বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, সেখানেও নেতাজীর আদর্শ আমাদের পাথেয়।

তিনি আরো বলেন, বিশেষ করে নেতাজীর অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার আদর্শ আমাদের নিরন্তর পথ দেখিয়ে চলেছে। তিনি নানা ধর্ম-বর্ণের মানুষকে নিয়ে 'আজাদ হিন্দ ফৌজের' ভারত অভিযান পরিচালিত করেছিলেন। এটা সব যুগের এক বিরল দৃষ্টান্ত। বাংলাদেশ ও ভারতের তরুণ প্রজন্ম নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শের যুগপৎ চর্চাকে বেগবান করতে 'নেতাজী-বঙ্গবন্ধু জনচেতনা যাত্রা' শীর্ষক মহতি কর্মসূচি গ্রহণ করেছে। স্বাধীনতা সংগ্রামের এই দুই কিংবদন্তির জন্মোৎসব দু'দেশেই বছরজুড়ে সাড়ম্বরে উদযাপিত হচ্ছে। এটা নিঃসন্দেহে আমাদের গৌরবোজ্জ্বল অতীতকে আগামীর কাছে নিয়ে যাওয়ার এক অনন্য প্রয়াস। বিশেষ করে তরুণদের অনুপ্রাণিত করছে; এটি বড়ই আনন্দের কথা।