| |
               

মূল পাতা উপমহাদেশ হিন্দুত্ব শিখ বা মুসলিমকে মারধর করা শেখায় : রাহুল গান্ধী


হিন্দুত্ব শিখ বা মুসলিমকে মারধর করা শেখায় : রাহুল গান্ধী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     12 November, 2021     09:56 PM    


হিন্দুত্ব একজন শিখ বা মুসলিমকে মারধর করা শেখায় বলে বিস্ফোরক মন্তব্য করেছেন খোদ ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, ‘হিন্দু ধর্ম এবং হিন্দুত্বের মধ্যে পার্থক্য কী, তারা কি একই বিষয় হতে পারে? যদি তারা একই বিষয় হয় তবে তাদের একই নাম নয় কেন?’ রাহুল গান্ধী বলেন, হিন্দুত্ব ও হিন্দুধর্ম স্পষ্টতই ভিন্ন জিনিস। হিন্দু ধর্ম কি একজন শিখ বা মুসলিমকে মারধর করা শেখায়। কখনই নয়। কিন্তু হিন্দুত্ব তা শেখায়। বিজেপি ঠিক সেটাই শেখাচ্ছে।

শুক্রবার (১২ নভেম্বর) হিন্দুত্বের প্রশ্নে রাহুল গান্ধীর দাবি, হিন্দু ধর্ম ও হিন্দুত্ব দুটি সম্পূর্ণ ভিন্ন বিষয়। তবে যে ধরনের হিন্দুত্বের প্রচার বিজেপি ও তার মেন্টর আরএসএস করে থাকে, তা আদৌ হিন্দু ধর্ম কী না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী। তিনি বলেন, আরএসএস ও বিজেপি ভারতে হিন্দুধর্মের নামে অরাজকতা শুরু করেছে।

রাহুল বলেন, কংগ্রেসের মতাদর্শ বিজেপির ধর্মবিদ্বেষমূলক মনোভাবের আড়ালে চাপা পড়েছে, যা দেশের সংস্কৃতির জন্য রীতিমত ক্ষতিকর। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কংগ্রেসের ডিজিটাল প্রচার অভিযান ‘জন জাগরণ অভিযান’-এর সূচনা করার সময়, রাহুল গান্ধী বলেন, ‘আজ, আমরা পছন্দ করি বা না করি, আরএসএস এবং বিজেপির ঘৃণ্য মতাদর্শ কংগ্রেসের জাতীয়তাবাদী আদর্শকে ছাপিয়েছে।

উল্লেখ্য, রাহুলের এ মন্তব্যে ভারতে ইতোমধ্যে উগ্র হিন্দুরা প্রতিবাদে সরব হয়েছে। বিজেপি ধিক্কার জানিয়েছে। অন্যদিকে কংগ্রেসপন্থীও অসাম্প্রদায়িক ভারতীয়রা ‘সত্য স্বীকার’ করায় রাহুলকে বাহ্বা দিচ্ছেন।

/জেআর/