| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি সঠিক সময়ে পুলিশকে তথ্য দিলে অনেক ঘটনাই প্রতিরোধ করা সম্ভব : স্বরাষ্ট্রমন্ত্রী


সঠিক সময়ে পুলিশকে তথ্য দিলে অনেক ঘটনাই প্রতিরোধ করা সম্ভব : স্বরাষ্ট্রমন্ত্রী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     30 October, 2021     01:27 AM    


পুলিশকে সঠিক সময়ে তথ্য দিলে অনেক ঘটনাই ঘটার আগে ভালোভাবেই প্রতিরোধ করা সম্ভব বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন,  কমিউনিটি পুলিশের অনেক দায়িত্ব। আইনশৃঙ্খলা রক্ষার্থে আমরা তো ঘরে ঘরে পুলিশ দিতে পারি না। ঘরে যেসব জনসাধারণ আছেন, তারা যদি সচেতন থাকেন এবং রিয়েল টাইম পুলিশকে তথ্য দেন তাহলে অনেক ঘটনা ঘটবে না। অনেক ঘটনাই আমরা প্রতিরোধ করতে পারব বলে বিশ্বাস করি।

শনিবার (৩০ অক্টোবর) দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে ‘কমিউনিটি পুলিশিং ডে-২০২১’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একাধিকবার বাংলাদেশ জঙ্গিদের কবলে পড়েছে, আমরা প্রতিবারই জঙ্গিদের নেটওয়ার্ক সমূলে উৎপাটন করতে পেরেছি। এর একমাত্র কারণ হচ্ছে, জনগণের সঙ্গে আমাদের মেলবন্ধন ছিল। প্রতিবার হামলার সময় দেশের মানুষ যেভাবে পুলিশকে সহযোগিতা করেছে, সেই সহযোগিতা না পেলে আমরা সফল হতে পারতাম না। আমাদের দেশের মানুষ শান্তিপ্রিয়, তারা শান্তি ভালোবাসে। জনগণ কখনোই রক্তপাত পছন্দ করে না, এ কারণে জঙ্গিবাদ এ দেশে শেকড়  গেড়ে বসতে পারছে না।

তিনি বলেন, দেশে সাইবার ক্রাইম ধারণার বাইরে বেড়ে যাচ্ছে। আমরা সাইবার ক্রাইম প্রতিরোধে পুলিশকে প্রশিক্ষণ দিচ্ছি। সাইবার ক্রাইম প্রতিরোধে আমাদের একটা সাইবার ক্রাইম ইউনিট রয়েছে। যদিও এটি এখন ছোট আকারে রয়েছে। তবে ভবিষ্যতে এটিকে বড় আকারে নিয়ে যাওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, অতিসম্প্রতি যে ধরনের সাম্প্রদায়িক উসকানি আসছিল, যেভাবে জনগণকে উদ্বুদ্ধ করে একটা ভায়োলেন্সের দিকে নিয়ে যাচ্ছিল, তাতে একটা বড় ধরনের ঘটনা ঘটে যেতে পারতো! সেটাও কিন্তু আমাদের জনগণ ও পুলিশ একত্র হয়ে প্রতিরোধ করেছে। আমরা সেই জায়গা থেকে নিস্তার পেয়েছি।

/জেআর/