| |
               

মূল পাতা আন্তর্জাতিক মহানবী (সা.)-এর অবমাননাকারী সেই ব্যঙ্গ-কার্টুনিস্ট সড়ক দুর্ঘটনায় নিহত


মহানবী (সা.)-এর অবমাননাকারী সেই ব্যঙ্গ-কার্টুনিস্ট সড়ক দুর্ঘটনায় নিহত


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 October, 2021     01:29 AM    


মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র এঁকে বিশ্বে ঘৃণা সৃষ্টিকারী সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিল্কস সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে।

সোমবার (৪ অক্টোবর) বার্তা সংস্থা এসোশিয়েটেড প্রেস ও পার্স টুডে এ তথ্য জানায়।

খবরে জানা যায়, লার্স ভিল্কস সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মার্কারিড শহরের কাছাকাছি স্থানে পুলিশের গাড়িতে থাকা অবস্থায় মর্মান্তিকভাবে নিহত হয়। একটি ট্রাকের সঙ্গে তাকে বহনকারী গাড়ির সংঘর্ষ হলে কার্টুনিস্ট ভিল্কস ও দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়। এ সময় ট্রাকচালকও আহত হন।

এ বিষয়ে সে দেশের পুলিশ বলছে, কীভাবে কার্টুনিস্ট ভিল্কসকে বহনকারী গাড়ি ও ট্রাকের সংঘর্ষ হলো, তা এখনও স্পষ্ট নয়। তাদের প্রাথমিক ধারণা, সংঘর্ষের ঘটনায় কেউ জড়িত নেই।

৭৫ বছর বয়সী ভিল্কস মহানবী (সা.)-এর কার্টুন এঁকে বিশ্বজুড়ে মুসলমানদের উস্কে দেন। এ ঘটনায় প্রাণনাশের হুমকিতে পড়ার পর থেকেই সব সময় পুলিশি নিরাপত্তায় বসবাস ও চলাফেরা করতে হত তাকে। ২০০৭ সালে সেই ধিক্কৃত কার্টুনটি প্রথম প্রকাশ করা হয়েছিল।

প্রসঙ্গত, কার্টুনটি প্রকাশের পর তুমুল সমালোচনার মুখে সুইডেনের তৎকালীন প্রধানমন্ত্রী ফ্রেডরিক রেইনফেল্টকে পরিস্থিতি সামাল দিতে ২২টি মুসলিম দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে বসতে হয়েছিল। বিশ্বজুড়ে প্রতিবাদ-বিক্ষোভে টালমাটাল পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। মুসলমানরা দেশে দেশে এ জঘন্য অপকর্মের জন্য দুর্বার আন্দোলনের ডাক দিয়েছিলেন।

/জেআর/