| |
               

মূল পাতা আন্তর্জাতিক তালেবানকে নিয়ন্ত্রণ নয়, উৎসাহিত করুন : ইমরান খান


তালেবানকে নিয়ন্ত্রণ নয়, উৎসাহিত করুন : ইমরান খান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     17 September, 2021     07:10 AM    


তালেবানকে নিয়ন্ত্রণ নয়, উৎসাহিত করুন বলে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, বিশ্ববাসীর উচিত আফগানিস্তানের তালেবানকে উৎসাহিত করা, তাদেরকে নিয়ন্ত্রণের চেষ্টা ঠিক হবে না।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন’র ‘কানেক্ট দা ওয়ার্ল্ড’ অনুষ্ঠানকে দেওয়া সাক্ষাৎকারে ইমরান খান এসব কথা বলেন। খবর পার্স টুডের।  

ইমরান খান বলেন, ‘তালেবান আগেই বলেছে যে, তারা অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করবে, তারা তাদের প্রেক্ষাপট থেকে নারীর অধিকার দিতে চায়। তারা মানবাধিকার চায়, তারা সাধারণ ক্ষমা ঘোষণা করেছে, এ পর্যন্ত তারা যা বলেছে তাতে পরিষ্কার ইঙ্গিত পাওয়া যায় যে, তারা আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা চাইছে। কিন্তু যদি ভুল হয় তাহলে সত্যিই আমরা চিন্তিত আফগানিস্তানে আবার গোলযোগ ও বিশৃঙ্খলা দেখা দেবে, বৃহত্তম মানবিক সংকট সৃষ্টি হবে, বিশাল আকারের উদ্বাস্তু সমস্যা তৈরি হবে। আফগানিস্তান আবার অস্থিতিশীল হবে এবং আফগান ভূখণ্ডে সন্ত্রাসবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে।’

তিনি বলেন, তালেবানকে উৎসাহিত করলে আফগানিস্তানের বর্তমান গোলযোগপূর্ণ ও সংকটাপন্ন অবস্থার অবসান হতে পারে।

তিনি বলেন, ‘এখান থেকে আফগানিস্তান কোথায় যাবে আমরা কেউ তা ধারণা করতে পারি না। আমরা আশা করি এবং প্রার্থনা করি যে, ৪০ বছর পর দেশটিতে শান্তি প্রতিষ্ঠা হবে।’

ইমরান খান বলেন, আফগানিস্তানের বর্তমান সরকার স্পষ্টভাবে অনুভব করে যে, আন্তর্জাতিক সাহায্য ও সহযোগিতা ছাড়া তারা চলমান সঙ্কটের অবসান ঘটাতে পারবে না। ফলে আমাদের উচিত হবে তাদেরকে সঠিক দিক-নির্দেশনা দেওয়া। তিনি সতর্ক করে বলেন, আফগানিস্তানকে বাইরে থেকে নিয়ন্ত্রণ করা যাবে না।

/জেআর/