| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবানের সরকার ঘোষণা : সরকারপ্রধান হলেন মোল্লা হাসান আখুন্দ


তালেবানের সরকার ঘোষণা : সরকারপ্রধান হলেন মোল্লা হাসান আখুন্দ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 September, 2021     09:11 PM    


আফগানিস্তানে তালেবানরা নতুন তত্ত্বাবধায়ক সরকারের প্রধানসহ বিভিন্ন মন্ত্রণালয়ের বেশ কয়েকজন নতুন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও উপমন্ত্রীর নাম ঘোষণা করেছে। আল জাজিরা সূত্রে জানা যায়, নতুন সরকারের প্রধান হিসেবে মোল্লা মুহাম্মাদ হাসান আখুন্দের নাম ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় (৭ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে তালেবানের প্রধান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ নতুন সরকারের মন্ত্রীদের নাম ঘোষণা করেন। মোল্লা আব্দুল গণি বারাদার উপ প্রধান এবং সিরাজুদ্দীন হক্কানী স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করবেন বলে জানান মুজাহিদ।

মন্ত্রিসভার বাকি সদস্যদের মধ্যে মোল্লা ওমরের ছেলে মোল্লা মুহাম্মাদ ইয়াকুব- প্রতিরক্ষা, মৌলভি আমির খান মুত্তাকি- পররাষ্ট্র, মোল্লা দ্বীন মুহাম্মাদ হানিফ- অর্থ, মৌলভি আব্দুল হাকিম শারি- বিচার, নুরুল্লাহ নুরি - সীমান্ত ও উপজাতি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

এছাড়া মোল্লা ইউনুস আখুন্দজাদে- গ্রাম পুনর্বাসন ও উন্নয়ন, মোল্লা মুহাম্মাদ ঈসা আখুন্দ- খনিজ, মোল্লা আব্দুল লতিফ মানসুর- পানি ও বিদ্যুত, মোল্লা আব্দুল বাকি হক্কানী- উচ্চ শিক্ষা, নাজিবুল্লাহ হক্কানী- টেলিযোগাযোগ, খলিল-উর-রহমান হক্কানী- উদ্বাস্তু ও প্রত্যাবাসন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

এ দিকে কাবুলে পাকিস্তান দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন শ’খানেক আফগান। তারা পাকিস্তান মুর্দাবাদ বলে স্লোগান দেয়। সম্প্রতি আইএসআই-এর প্রধানের আফগানিস্তান সফর  এবং তালেবানদেরকে পাকিস্তানের সরাসরি মদদ দেওয়ার অভিযোগ তোলেন বিক্ষোভকারীরা।