| |
               

মূল পাতা আন্তর্জাতিক কাবুলে চীনা রাষ্ট্রদূতের সঙ্গে তালেবানের বৈঠক


কাবুলে চীনা রাষ্ট্রদূতের সঙ্গে তালেবানের বৈঠক


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 September, 2021     03:03 PM    


কাবুলে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন তালেবানের এক নেতা। এ তথ্য জানিয়েছেন তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাইম। তিনি বলেন, গতকাল (৬ সেপ্টেম্বর) চীনা রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন আবদুল সালাম হানাফি। তারা দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বার্তা সংস্থা এএনআই-এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার চীনা রাষ্ট্রদূত ওয়াং ইউয়ের সঙ্গে বৈঠক করেন কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের উপপ্রধান আবদুল সালাম হানাফি।

চীনের গ্লোবাল টাইমস এক প্রতিবেদনে জানায়, চীন গতকাল আফগান ইস্যুতে তার অবস্থানের পুনরাবৃত্তি করেছে। একটি উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক ও ব্যাপকভিত্তিক প্রতিনিধিত্বমূলক সরকার গঠনে আফগানিস্তানকে সমর্থনের কথা ব্যক্ত করেছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, আফগানিস্তান ইস্যুতে চীনের অবস্থান সামঞ্জস্যপূর্ণ ও স্পষ্ট।

ওয়াং ওয়েবিন বলেন, ‘আমরা সব সময় আফগানিস্তানের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতাকে শ্রদ্ধা করি। আফগান জনগণের স্বাধীনভাবে তাদের জাতীয় অবস্থার উপযোগী উন্নয়নের পথ বেছে নেওয়ার বিষয়কে আমরা সমর্থন করি।’

এ বিষয়ে তালেবানের মুখপাত্র নাইম আরও বলেন, ওই বৈঠকে রাষ্ট্রদূত ওয়াং আফগানিস্তানে চীনের মানবিক সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন।

/জেআর/