| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মরে গেলে ইতিহাস হব: মৃত্যুর আগে ফাহিম দাস্তি


মরে গেলে ইতিহাস হব: মৃত্যুর আগে ফাহিম দাস্তি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     06 September, 2021     12:09 PM    


মৃত্যুর কয়েক দিন আগে তালেবান প্রতিরোধ বাহিনীর মুখপাত্র ফাহিম দাস্তি বলেছিলেন, ‘মরে গেলে ইতিহাস হব’। এই বক্তব্যের কয়েক দিন পরই তিনি মারা গেলেন। গতকাল রোববার পানশিরে তালেবানের সঙ্গে তীব্র লড়াইয়ে তিনি মারা যান।

কিছুদিন আগে ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভিকে সাক্ষাৎকার দেন ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) এই প্রধান মুখপাত্র। সেই সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমরা মরে গেলে ইতিহাস আমাদের লিখে রাখবে সেই মানুষ হিসেবে; যারা শেষ সময় পর্যন্ত নিজেদের দেশের জন্য লড়েছে।’

সাক্ষাৎকারে আরও বলেছিলেন, ‘আমরা যদি আমাদের লক্ষ্য আফগানিস্তানের জনগণের উত্থান, জনগণের ভবিষ্যত, দেশের জন্য সরকার গঠনের লক্ষ্য অর্জন করতে পারি, তাহলে এমন ব্যবস্থা কার্যকর হবে, যেখানে আফগানিস্তানের জনগণের প্রয়োজনে সাড়া দেওয়া নিশ্চিত করা হবে।’

উল্লেখ্য, তালেবানের সঙ্গে সরকারে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন ফাহিম। দাস্তির দাবি ছিলো, যুদ্ধ-বিধ্বস্ত দেশের জনগণের কল্যাণে মৃত্যুর জন্য প্রস্তুত রয়েছে তাদের বাহিনী। তালেবান বিরোধী পক্ষ আহমদ মাসুদের এই মুখপাত্র গতকাল মারা গেছেন।

সোমবার (৬ সেপ্টেম্বর) ফাহিম ও একজন জেনারেলের মৃত্যুর খবর নিশ্চিত করেছে এনআরএফ। সংগঠনটি জানায়, গতকাল রোববার তালেবানের হামলায় মারা গেছেন ফাহিম ও জেনারেল ওয়াদুদ।

মৃত্যুর বিষয়টি ‘ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান’ নামের ফেসবুক পেজ থেকেও পোস্ট করে জানানো হয়েছে।

উল্লেখ্য, তালেবান গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয়। ৩১ আগস্ট কাবুল ত্যাগ করে সর্বশেষ মার্কিন সেনা। এর মধ্য দিয়ে শেষ হয় যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম যুদ্ধের। তবে পানশিরে স্থানীয় নেতা আহমদ মাসুদের নেতৃত্বে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে এনআরএফের যোদ্ধারা। আহমদ মাসুদের বাবা আহমদ শাহ মাসুদ ছিলেন কিংবদন্তি যোদ্ধা। যিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে বিশ্বে আলোচনায় এসেছিলেন। তাকে ‘শেরে পানশির’ নামে অভিহিত করা হয়।

/জেআর/