| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পানশিরে তালেবানের নিয়ন্ত্রণ, দেশ ছেড়ে পালালেন সালেহ


পানশিরে তালেবানের নিয়ন্ত্রণ, দেশ ছেড়ে পালালেন সালেহ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     06 September, 2021     11:17 PM    


পানশিরে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হওয়ায় দেশ ছেড়ে পালালেন  প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা ও আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তার দেশ ছেড়ে পালানোর দাবি করেছে তালেবান।

সোমবার (৬ সেপ্টেম্বর) তালেবানের তরফ থেকে জানানো হয়, দেশ ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন সালেহ। তবে এ ব্যাপারে আমরুল্লাহ সালেহর বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে, আজ সকালের দিকে পুরো পানশিরের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করে তালেবান। এরপর এনআরএফের পক্ষ থেকে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়। আল জাজিরা, রয়টার্সসহ বিভিন্ন গণমাধ্যমে এসব খবর প্রচারিত হয়।

অন্যদিকে গতকাল রোববার পানশিরে তুমুল লড়াইয়ে তালেবানের হাতে নিহত হয়েছেন ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) নেতা আহমদ মাসুদের মুখপাত্র ফাহিম দাস্তি ও  জেনারেল আবদুল ওয়াদুদ ঝোর। ঝোর সম্পর্কে আহমেদ মাসুদের ভাগনে।

এ দুজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে এনআরএফ। সংগঠনটি জানায়, গতকাল রোববার তালেবানের হামলায় মারা গেছেন ফাহিম ও জেনারেল ওয়াদুদ।

মৃত্যুর বিষয়টি ‘ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান’ নামের ফেসবুক পেজ থেকেও পোস্ট করে জানানো হয়েছে।

ফেসবুক পেজে লেখা হয়েছে, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি আজ আমরা দুজন ভাই, সহকর্মী এবং যোদ্ধাকে হারিয়েছি। আমির সাহেব আহমদ মাসুদের অফিসের প্রধান ফাহিম দাস্তি এবং জেনারেল সাহিব আব্দুল ওয়াদুদ ঝোর। তোমাদের জানাই শহিদের সম্মান।’

বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনেও এ খবর দেওয়া হয়েছে। সেখানে বলা হয়, ফাহিম দাশতির পরই জেনারেল ওয়াদুদের নিহত হওয়ার খবর আসে।

উল্লেখ্য, তালেবান গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয়। ৩১ আগস্ট কাবুল ত্যাগ করে সর্বশেষ মার্কিন সেনা। এর মধ্য দিয়ে শেষ হয় যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম যুদ্ধের। তবে পানশিরে স্থানীয় নেতা আহমদ মাসুদের নেতৃত্বে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে এনআরএফের যোদ্ধারা। আহমদ মাসুদের বাবা আহমদ শাহ মাসুদ ছিলেন কিংবদন্তি যোদ্ধা। যিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে বিশ্বে আলোচনায় এসেছিলেন। তাকে ‘পানশিরের সিংহ’ নামে অভিহিত করা হয়।

/জেআর/