| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফিলিস্তিনি বন্দিদের পালানোর প্রক্রিয়া ছিল নিখুঁত: ইসরাইলি নিরাপত্তা মন্ত্রী


ফিলিস্তিনি বন্দিদের পালানোর প্রক্রিয়া ছিল নিখুঁত: ইসরাইলি নিরাপত্তা মন্ত্রী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     06 September, 2021     02:03 AM    


৬ ফিলিস্তিনির পালানোর পরিকল্পনা ও প্রক্রিয়া নিখুঁত ছিল বলে জানিয়েছেন অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওমের বারলেভ। তিনি বলেন, ফিলিস্তিনি বন্দিরা অত্যন্ত নিখুঁত পরিকল্পনার মাধ্যমে কারাগার থেকে পালিয়েছেন। এটা অনেক বড় ব্যাপার।

সোমবার (৬ সেপ্টেম্বর) ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

হিব্রু ভাষার ওয়েবসাইট ‘ওয়ালা নিউজ’ জানায়, ইসরাইলি কারাগারে নিরাপত্তা ব্যবস্থায় ব্যাপক ফাঁক-ফোকড় রয়েছে। ৬ বন্দি অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছে। তারা পরিকল্পনা করে সফল হয়েছে। কিন্তু পালানোর কয়েক ঘণ্টা পরও ইসরাইলি কারাগারের কর্মকর্তারা বুঝতেই পারেননি কী ঘটেছে!

উল্লেখ্য, সুড়ঙ্গ দিয়ে বন্দি পালিয়ে যাওয়ার এই ঘটনা ঘটেছে ইসরায়েলের জিলবোয়া কারাগারে। ধারণা করা হচ্ছে- গত কয়েক মাস ধরে পালিয়ে যাওয়া ওই ৬ ফিলিস্তিনি কারাগারের যে সেলটিতে অবস্থান করছিলেন, সেখানে গোপনে একটি সুড়ঙ্গ খুঁড়েছিলেন। সেই সুড়ঙ্গ দিয়েই তারা পালিয়ে যান। কারাগারটির দেয়ালের ঠিক পাশেই বড় রাস্তা রয়েছে। কারাগারের ভেতরে শুরু হওয়া এই সুড়ঙ্গটির অপর মাথা কারাগারের ঠিক বাইরেই গিয়ে উঠেছে।

কর্মকর্তারা বলছেন, বন্দিদের পালিয়ে যাওয়ার এই দৃশ্য দেখেন কারাগারের বাইরে কৃষি মাঠগুলোতে থাকা কৃষকরা। তারাই পরে কারাগারের কর্মকর্তাদের বিষয়টি জানান।

বিবিসি বলছে, পালিয়ে যাওয়া ওই ছয় ফিলিস্তিনির মধ্যে সশস্ত্র দল আল-আকসা মারটায়ার্স ব্রিগেড’র সাবেক একজন নেতা রয়েছেন। এছাড়া বাকি পাঁচজন ইসলামিক জিহাদের সদস্য।

একটি মরিচা-ধরা চামচ ব্যবহার করে এমন সাহসী কাজ করেন ওই বন্দিরা। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গ্রুপগুলো এই ঘটনাকে ‘বীরত্বপূর্ণ’ বলে বর্ণনা করেছে।

/জেআর/