| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবানের হাতে পানশিরের পতন, পুরো আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি


তালেবানের হাতে পানশিরের পতন, পুরো আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     06 September, 2021     11:13 AM    


অবশেষে সর্বশেষ প্রদেশ হিসেবে পানশির দখলের মাধ্যমে পুরো আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ঘোষণা দিল তালেবান। আফগানিস্তানের স্থানীয় সময় সোমবার সকালে তালেবানের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ টুইটারে এমন ঘোষণা দেন। 

তালেবানের এই মুখপাত্র টুইটারে এক নোটিশে বলেন, ‘সর্বশক্তিমান আল্লাহর ইচ্ছায় এবং আফগান জাতির বিশাল সমর্থনে পুরো দেশকে নিরাপদ করা সর্বশেষ প্রয়াস আলোর মুখ দেখেছে, পানশির প্রদেশ সম্পূর্ণরুপে জয় করা হয়েছে এবং ইসলামী আমিরাতের নিয়ন্ত্রণে এসেছে।’

এছাড়া পানশিরে বেশ কয়েকজন বিদ্রোহী নেতা নিহত, বাকিরা পলাতক এবং পানশিরের নির্যাতিত ও সম্মানিত অধিবাসীরা বিদ্রোহীদের অন্তর্ঘাতমূলক তৎপরতা থেকে মুক্তি পেয়েছেন বলেও দাবি করেন তিনি।

 

 

 

এদিকে পানশিরে তালেবানবিরোধী প্রতিরোধ যোদ্ধাদের মুখপাত্র ও সাংবাদিক ফাহিম দাস্তি, আহমাদ মাসুদের ফুফাত ভাই জেনারেল আব্দুল ওয়াদুদ সহ  এনআরএফের বেশ কয়েকজন কমান্ডার নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম এবং আহমাদ মাসুদের নিকটাত্মীয়রা। টুুইটারে মুনাজ্জা ইবতিকার নামে মাসুদের এক নিকটাত্মীয় তালেবানের হাতে তাঁর চাচা নিহত হওয়ার সংবাদ দেন।

 

 

 

 

উল্লেখ্য, গত ১৫ আগস্ট রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নিলেও এখন পর্যন্ত সরকার গঠন করতে পারেনি তালেবান। বিশ্লেষকদের মতে পানশিরের পতন ও পুরো আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার অপেক্ষায় ছিল তালেবানরা। তবে অন্তর্ভুক্তিমূলক এবং আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য একটি সরকার গঠন তালেবানের জন্য একটি বড় চ্যালেঞ্জ এবং বারবার সরকার গঠন পিছিয়ে দেয়ার এটাও একটা বড় কারণ বলে মনে করা হচ্ছে।