| |
               

মূল পাতা আন্তর্জাতিক কারাগার থেকে সুড়ঙ্গ দিয়ে ফিলিস্তিনি বন্দিদের পলায়ন, হতভম্ব ইসরায়েল


কারাগার থেকে সুড়ঙ্গ দিয়ে ফিলিস্তিনি বন্দিদের পলায়ন, হতভম্ব ইসরায়েল


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     06 September, 2021     01:39 AM    


ছ জন ফিলিস্তিনি বন্দি কারাগার থেকে সুরঙ্গ তৈরি করে পালিয়েছেন। ফিলিস্তিনি বন্দিদের এমন সাহসী কৌশলে হতভম্ব হয়ে পড়েছে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরায়েল। এ ঘটনার পর পালিয়ে যাওয়া ফিলিস্তিনি বন্দিদের খোঁজে তল্লাশি অভিযান শুরু করেছে অবৈধ দেশটি। ওই কারাগারটি অত্যন্ত সুরক্ষিত ও কড়া নিরাপত্তা বলয় সম্পন্ন একটি কারাগার।

সোমবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানিয়েছে, সুড়ঙ্গ দিয়ে বন্দি পালিয়ে যাওয়ার এই ঘটনা ঘটেছে ইসরায়েলের জিলবোয়া কারাগারে। ধারণা করা হচ্ছে- গত কয়েক মাস ধরে পালিয়ে যাওয়া ওই ৬ ফিলিস্তিনি কারাগারের যে সেলটিতে অবস্থান করছিলেন, সেখানে গোপনে একটি সুড়ঙ্গ খুঁড়েছিলেন। সেই সুড়ঙ্গ দিয়েই তারা পালিয়ে যান। কারাগারটির দেয়ালের ঠিক পাশেই বড় রাস্তা রয়েছে। কারাগারের ভেতরে শুরু হওয়া এই সুড়ঙ্গটির অপর মাথা কারাগারের ঠিক বাইরেই গিয়ে উঠেছে।

কর্মকর্তারা বলছেন, বন্দিদের পালিয়ে যাওয়ার এই দৃশ্য দেখেন কারাগারের বাইরে কৃষি মাঠগুলোতে থাকা কৃষকরা। তারাই পরে কারাগারের কর্মকর্তাদের বিষয়টি জানান।

বিবিসি বলছে, পালিয়ে যাওয়া ওই ছয় ফিলিস্তিনির মধ্যে সশস্ত্র দল আল-আকসা মারটায়ার্স ব্রিগেড’র সাবেক একজন নেতা রয়েছেন। এছাড়া বাকি পাঁচজন ইসলামিক জিহাদের সদস্য।

একটি মরিচা-ধরা চামচ ব্যবহার করে এমন সাহসী কাজ করেন ওই বন্দিরা। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গ্রুপগুলো এই ঘটনাকে ‘বীরত্বপূর্ণ’ বলে বর্ণনা করেছে।

/জেআর/