| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগান জাতীয় দলকে ক্রিকেট খেলার অনুমতি দিলো তালেবান


আফগান জাতীয় দলকে ক্রিকেট খেলার অনুমতি দিলো তালেবান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 September, 2021     03:38 PM    


আফগানিস্তানের জাতীয় দলকে ক্রিকেট খেলার অনুমতি দিয়েছে তালেবান। ফলে আফগান জাতীয় দলের ক্রিকেটারদের অস্ট্রেলিয়া সফরের পথে আর কোনো বাধা থাকল না। খবর পার্স টুডের।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন আফগান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি।

তিনি জানান, আফগান টিমকে টেস্ট ম্যাচ খেলার জন্য তালেবানের অধীনস্ত প্রশাসন অনুমতি দিয়েছে। এতে আশা জেগেছে, আফগান ক্রিকেট টিম তাদের আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ অব্যাহত রাখতে পারবে।  

আগামী ২৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত হোবার্টে একমাত্র টেস্টটি অনুষ্ঠিত হবে। গত বছর এই ম্যাচ অনুষ্ঠানের কথা ছিল কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারির কারণে তা স্থগিত করা হয়। এটি হবে অস্ট্রেলিয়ার মাটিতে আফগানিস্তানের প্রথম টেস্ট ম্যাচ।

অস্ট্রেলিয়া সফরের আগে আফগান দল টি২০ বিশ্বকাপে অংশ নেবে। আগামী ১৭ অক্টোবর থেকে ১৫ নভেম্বরর পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে ক্রিকেটের এই শর্ট ভার্সনের বিশ্বকাপ।

আফগান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী শিনওয়ারি আরও জানান, চলতি মাসের শেষ দিকে আফগানিস্তানের অনূর্ধ্ব-১৯ দল বাংলাদেশ সফর করবে।

উল্লেখ্য, ২০০১ সালে ক্ষমতাচ্যুত হওয়ার আগে তালেবান নানা রকমের খেলাধুলাসহ বেশির ভাগ বিনোদনমূলক কর্মকাণ্ড নিষিদ্ধ করেছিল। দেশের স্টেডিয়ামগুলোকে ফাঁসির স্থান হিসেবে ব্যবহার করত। তবে ক্রিকেট খেলার বিষয়ে তালেবানের খুব একটা আপত্তি ছিল না। বহু তালেবান যোদ্ধা ক্রিকেটের ভক্ত।

/জেআর/