| |
               

মূল পাতা আন্তর্জাতিক আফগানিস্তানে যাওয়াটাই ছিল যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ভুল: ট্রাম্প


আফগানিস্তানে যাওয়াটাই ছিল যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ভুল: ট্রাম্প


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     18 August, 2021     02:00 PM    


আফগানিস্তানে যাওয়াটাই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ভুল ছিল বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, আফগানিস্তানে যাওয়ার সিদ্ধান্তই ছিল আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে বড় ভুল।

তালেবানে কাবুল দখলের পর ফক্স নিউজকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন। খবর বিবিসির।

ট্রাম্প বলেন, ‘আমরা মধ্যপ্রাচ্যকে ধ্বংস করেছি... এতে আমাদের কয়েক ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে।  লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। কিন্তু পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।  বরং আরও খারাপ হয়েছে।  কেননা, পুনর্গঠনের কাজ করতে হচ্ছে।  সেখানে সবকিছু ধ্বংস করে দেওয়া হয়েছে।’

ট্রাম্প বলেন, ‘মধ্যপ্রাচ্যে আটকা যাওয়াটা চোরাবালিতে আটকে পড়ার মতোই ছিল।’

আফগানিস্তানে তালেবানের দখল নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ’এটি আমাদের জন্য একটি বেদনাদায়ক মুহূর্ত।  যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন অপমানজনক অবস্থায় আর কখনো পড়তে হয়নি। ’

ভাষ্যকারকে উল্টো প্রশ্ন করে ট্রাম্প বলেন, আপনারা কেন এটিকে মনস্তাত্ত্বিক কিংবা সামরিক পরাজয় বলছেন।  আফগানিস্তানে যা হয়েছে এর কোনো ব্যাখ্যা নেই।  একমাত্র জিমি কার্টারের সময়েই এই ভুল হয়েছিল (ইরান বিপ্লব)।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে পুরো আফগানিস্তানে নিয়ন্ত্রণ নেয় তালেবান। এখন দেশটিতে একটি ইসলামি সরকার কায়েম করবে বলে ঘোষণা দিয়েছে তালেবান।

/জেআর/