| |
               

মূল পাতা আন্তর্জাতিক যেসব শর্ত মানলে তালেবানকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র


যেসব শর্ত মানলে তালেবানকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     17 August, 2021     02:23 PM    


যুক্তরাষ্ট্র তালেবানকে স্বীকৃতি দেবে কী না- বিশ্ব এখন এই অপেক্ষায়। গত রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে। এখন শুধু আনুষ্ঠানিকভাবে তালেবানের সরকার গঠনের অপেক্ষা।

এই পরিস্থিতিতে তালেবানকে টিকে থাকতে হলে বিশ্বের স্বীকৃতি দরকার।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র বলছে, তালেবানের পরবর্তী আচরণের ওপর নির্ভর করছে, তাদের নতুন সরকারকে ওয়াশিংটন স্বীকৃতি দেবে কী না। তালেবানের নতুন সরকার যদি মানবাধিকারের প্রতি সম্মান দেখায়, বিশেষ করে নারী অধিকার রক্ষা করে তবে যুক্তরাষ্ট্র তাদের স্বীকৃতি দেবে বলে জানানো হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নিড প্রাইস সোমবার বিবৃতিতে বলেন, তালেবান সরকার গঠনের পর তাদের আচরণ ও কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র এবং তাদের আন্তর্জাতিক মিত্র দেশগুলো।

সংবাদ সম্মেলনে নিড প্রাইস বলেন, তালেবান সন্ত্রাসীদের আশ্রয় না দিলে এবং দেশের জনগণের মৌলিক অধিকার বিশেষ করে এর অর্ধেক জনগোষ্ঠী অর্থাৎ নারী ও কন্যা শিশুদের মৌলিক অধিকারের প্রতি শ্রদ্ধা দেখালে আমরা তাদের সঙ্গে কাজ করতে ইচ্ছুক। তবে তালেবান গঠিত সরকার যদি এসব শর্ত মেনে না চলে তবে তাদের কোনো ধরনের সহযোগিতা করা হবে না বলেও উল্লেখ করেন তিনি।

/জেআর/