| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবানের প্রধান নেতা কারা


তালেবানের প্রধান নেতা কারা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     16 August, 2021     03:28 PM    


দুর্বার গতিতে আফগানিস্তান দখল করল তালেবান বাহিনী। মাত্র ১০০ দিনে পুরো দেশের নিয়ন্ত্রণ নিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। আফগান সরকারের বিরুদ্ধে ২০০১ সাল থেকে লড়ছে তারা। তাদের এই লড়াইয়ে মূল ভূমিকা রেখেছেন ছয়জন গুরুত্বপূর্ণ নেতা।

হাইবাতুল্লাহ আখুনজাদা : ইসলাম ধর্ম বিশেষজ্ঞ হাইবাতুল্লাহ আখুনজাদা তালেবানের প্রধান বা আমির। তিনি দলটির সব রাজনৈতিক, ধর্মীয় ও সামরিক সিদ্ধান্তের ব্যাপারে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। পূর্বসূরি আখতার মানসুর মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার পর ২০১৬ সালে তিনি আমিরের দায়িত্ব গ্রহণ করেন।

মোল্লা আবদুল গনি বারাদার : তালেবানের অন্যতম সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার দলটির রাজনৈতিক দফতরের প্রধান হিসেবে কাজ করছেন। আফগানিস্তানে টেকসই শান্তি ও অস্ত্রবিরতি নিয়ে দোহার আলোচনা দলটির সদস্য তিনি। তাকে পাকিস্তানের দক্ষিণ করাচিতে ২০১০ সালে গ্রেফতার করা হলেও ২০১৮ সালে তাকে ছেড়ে দেওয়া হয়।

মোল্লা মোহাম্মদ ইয়াকুব : তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব দলটির সামরিক কার্যক্রমের দায়িত্বে রয়েছেন। স্থানীয় সংবাদ সংস্থাগুলোর প্রতিবেদন অনুযায়ী, ধারণা করা হয় তিনি আফগানিস্তানেই অবস্থান করছেন। আখতার মানসুরের মৃত্যুর পর দলটির পরবর্তী নেতা হিসেবে তার নাম প্রস্তাব করা হলেও তিনি ২০১৬ সালে নিজের পরিবর্তে আখুনজাদার নাম প্রস্তাব করেন। ইয়াকুবের বয়স ৩০-এর কাছাকাছি বলে ধারণা করা হয়।

সিরাজউদ্দীন হাক্কানি : মুজাহিদীন কমান্ডার জালালউদ্দিন হাক্কানির ছেলে সিরাজউদ্দিন হাক্কানি, তিনি ‘হাক্কানি’ নেটওয়ার্কের দায়িত্বে আছেন। এই উপদলটি পাকিস্তান-আফগানিস্তানের সীমান্তজুড়ে অবস্থিত তালেবানের সব আর্থিক ও সামরিক সম্পদের দেখাশোনা করে। ধারণা করা হয়, সিরাজউদ্দিনের বয়স ৪০ থেকে ৫০ বছরের এর মধ্যে। তার বর্তমান অবস্থান অজানা।

শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই : তালেবান সরকারের সাবেক প্রতিমন্ত্রী স্টানিকজাই প্রায় এক দশক দোহায় বসবাস করেছেন। তিনি দলটির রাজনৈতিক দফতরের প্রধান হিসেবে ২০১৫ সালে নিযুক্ত হন। তিনি আফগান সরকারের সঙ্গে একাধিক আলোচনায় অংশ নিয়েছেন এবং বিভিন্ন দেশে কূটনৈতিক সফরে তালেবানদের প্রতিনিধিত্ব করেছেন।

আব্দুল হাকিম হাক্কানি : তালেবানদের আলোচনা দলের প্রধান আব্দুল হাকিম হাক্কানি। সাবেক ‘ছায়া’ প্রধান বিচারপতি হাকিম দলটির ধর্মীয় বিশেষজ্ঞদের কাউন্সিল প্রধানের দায়িত্ব পালন করছেন। ধারণা করা হয়, তিনি আখুনজাদার বিশেষ আস্থাভাজন।

/জেআর/