| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবানের দখলে এখন ৫ প্রাদেশিক রাজধানী


তালেবানের দখলে এখন ৫ প্রাদেশিক রাজধানী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 August, 2021     11:44 AM    


আরও দুটি প্রাদেশিক রাজধানী দখল করল তালেবান। এর মধ্য দিয়ে মোট ৫টি প্রাদেশিক রাজধানীতে কর্তৃত্ব প্রতিষ্ঠা করল তালেবান। গতকাল রোববার একদিনেই তারা ৩টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে। জানা গেছে, রোববার কয়েক ঘণ্টার ব্যবধানে তালেবান কুন্দুজ, সার-ই-পুল ও তালোকান দখল করে নেয়।  খবর বিবিসি ও হিন্দুস্তান টাইমস-এর।

এ ব্যাপারে রোববার বিকেলে তালেবান এক বিবৃতিতে জানায়, আল্লাহর রহমতে কিছু প্রচণ্ড লড়াইয়ের পর মুজাহিদনরা কুন্দুজ দখল করে নিয়েছে।

আরেকটি বিবৃতিতে তালেবান দাবি করে বলেছে, মুজাহিদিনরা সর-ই-ফুলও দখল করে নিয়েছে। সেখানকার সব ভবন তাদের নিয়ন্ত্রণে। এরপর সন্ধ্যায় তালেবান টুইটারে জানায়, তারা তাখার প্রদেশের রাজধানী তালোকানও জয় করেছে।

এই পাঁচ নগরীর মধ্যে কুন্দুজই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর ফলে উত্তরাঞ্চলের বিশাল এলাকার ওপর তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলো। এছাড়া পশ্চিমে হেরাত, দক্ষিণে কান্দাহার ও লাস্কার গাহেও তুমুল লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে।

এর আগে, শুক্রবার থেকে তাদের এই অভিযান শুরু হলে ৩ দিনেই তিন প্রাদেশিক রাজধানী দখলে নেয় সশস্ত্র গোষ্ঠীটি। সে সময় কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজ, জাওজান প্রদেশের রাজধানী সেবারঘান ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখলে নেয় তালেবান।

/জেআর/