| |
               

মূল পাতা প্রবাস মাল্টার কারাগারে দেড় বছর ধরে বন্দি ১৬৫ বাংলাদেশি


মাল্টার কারাগারে দেড় বছর ধরে বন্দি ১৬৫ বাংলাদেশি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     27 July, 2021     04:04 PM    


১৬৫ জন বাংলাদেশি দীর্ঘ ১৮ মাস ধরে বন্দি ভূমধ্যসাগরে অবস্থিত দক্ষিণ ইউরোপের দেশ মাল্টার কারাগারে। এরা সবাই অবৈধভাবে সমুদ্রপথে ইউরোপ গেছেন।

এ অবস্থায় তাদের মুক্ত করতে এগিয়ে এসেছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন-আয়েবা। সংগঠনটির নেতারা ইতোমধ্যে বন্দি এসব বাংলাদেশিকে মুক্ত করতে নানামুখী তৎপরতা শুরু করেছেন। মাল্টা সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন তারা। 

সংগঠনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল মাল্টা যান। বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানান আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।  এনায়েত বলেন, সবার সহযোগিতা প্রয়োজন। এই প্রবাসীদের ব্যাপারে সবার দায়িত্ব আছে। তাদের জন্য আমরা কাজ করব, আপনারাও সঙ্গে থাকবেন।

দেশটির স্বরাষ্ট্র সচিবসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন তারা। মাল্টা সরকারের পক্ষ থেকে বৈঠকে অংশ নেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব কেভিন মাহোনে, নিরাপত্তা এবং আইন প্রয়োগ সংস্থার কর্মকর্তা রায়ান এসপানিয়ল, ডিটেনশন সেন্টারের মহাপরিচালক রবার্ট ব্রিংকাউ।

আয়েবা নেতা আ ক ম সেলিম বলেন, আমরা অথোরিটিকে বলেছি। আশা করছি, আগামীতে একটি সুইটেবল জায়গাতে কাজ করতে পারব। আয়েবা নেতা আহমেদ ফিরোজ বলেন, বাংলাদেশি যে ১৬৫ জন চরম মানবেতন জীবন যাপন করছে তাদের ব্যাপারে আইনজীবী নিয়োগ দেওয়া হয়েছে। তিনি তাদের বিষয়ে কাজ করছেন।

মানবিক কারণে তাদের মুক্তি দেওয়ার আহ্বান জানানোর পাশাপাশি এ নিয়ে তৎপরতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন সংগঠনটির নেতারা।

উল্লেখ্য, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রতিদিনই ইউরোপে প্রবেশের চেষ্টা চালায় অভিবাসন প্রত্যাশীরা। কিন্তু অবৈধপথে প্রবেশ করায় বিভিন্ন দেশ তাদের গ্রহণ তো করেই না বরং শেষ পর্যন্ত  জায়গা দেয় কারাগারে।

/জেআর/