| |
               

মূল পাতা আন্তর্জাতিক প্রতিপক্ষ ইসরাইলি হওয়ায় অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন যিনি


প্রতিপক্ষ ইসরাইলি হওয়ায় অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন যিনি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     24 July, 2021     01:49 PM    


ফিলিস্তিনিদের প্রতি তার অকুণ্ঠ সমর্থন। এর আগেও একবার নিজের প্রাপ্য বিরাট সম্মান জলাঞ্জলি দিয়েছিলেন তিনি। এই খেলোয়ারের নাম ফাতিহ নুরিন। গ্রেটেস্ট শো অন আর্থের সম্মান ও গর্বকে পায়ে ঠেলে দিলেন আলজেরিয়ার এ খেলোয়াড়! টোকিও অলিম্পিক থেকে নাম কাটিয়ে নিয়েছেন তিনি। কারণ একটাই তাকে খেলতে হবে দখলদার ও অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের এক খেলোয়াড়ের সঙ্গে।

তাই দ্বিতীয়বার না ভেবে প্রতিযোগিতা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন সেই আলজেরিয়ান জুডোকা। ফিলিস্তিনিদের প্রতি এভাবেই নিজের সমর্থনের বিষয়টি প্রকাশ করেছেন জুডোকা ফাতিহ নুরিন।

জুডোর ৭৩ কেজির শ্রেণিতে বিশ্বের ৯ নম্বর তারকা নুরিন। তার ইসরাইলি প্রতিপক্ষ তোহার বাটবাল। নুরিনের এমন সরে যাওয়ার সিদ্ধান্তের পেছনে হেরে যাওয়ার ভয়কে কারণ হিসেবে নিতে পারেন অনেকে। কিন্তু বিষয়টি মোটেই তেমন নয়। কারণ এই প্রথম এমনটা করেননি নুরিন। ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপেও ইসরাইলের বাটবালের সঙ্গে ম্যাচ পড়েছিল নুরিনের। সেবারও নিজের নাম কাটিয়ে নিয়েছিলেন নুরিন।

এবার অলিম্পিকেও একই কাণ্ড ঘটালেন আলজেরিয়ান এই জুডোকা।

নুরিনের সিদ্ধান্তে মনক্ষুণ্ন না হয়ে উল্টো বাহবা দিয়েছেন তার কোচ আমের বেন ইয়াকলিফ। তিনি বলেছেন, ‘আমাদের ভাগ্যটা ভালো হয়নি এবার। ড্রয়ের কারণে একজন ইসরায়েলি প্রতিপক্ষ পেয়েছি। এ কারণে আমাদের সরে যেতে হচ্ছে। নুরিন সঠিক সিদ্ধান্তই নিয়েছে।’

নিজের এমন সিদ্ধান্তের বিষয়ে আলজেরিয়ান এক টিভিকে নুরিন বলেছেন, ‘অলিম্পিকে আসতে অনেক কষ্ট করেছি। কিন্তু ফিলিস্তিনের পাশে থাকাটা সবার আগে। তাদের বিষয়টি সবকিছুর ঊর্ধ্বে। তাই এই সিদ্ধান্ত নিয়েছি। এটাই চূড়ান্ত।’

/জেআর/