| |
               

মূল পাতা উপমহাদেশ ভারতে ৮০০ নম্বরের মধ্যে ৭৯৭ পেয়ে প্রথম সাদিয়া


ভারতে ৮০০ নম্বরের মধ্যে ৭৯৭ পেয়ে প্রথম সাদিয়া


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     24 July, 2021     02:24 PM    


পরীক্ষার ফলাফলে ৮০০ নম্বরের মধ্যে ৭৯৭ পেয়ে মাদরাসা বোর্ডে প্রথম হয়েছে সাদিয়া সিদ্দিকা। সে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মাধ্যমিক পরীক্ষার ফলাফলে মাদরাসা বোর্ড থেকে এ কৃতিত্ব অর্জন করেছে। খবর আনন্দবাজার পত্রিকার।

মাদরাসার প্রধান শিক্ষক মুহাম্মদ আদিল হোসেন বলেন, সাদিয়া বরাবরই ক্লাসে প্রথম হতো। আমার বিশ্বাস, পরীক্ষা হলে রাজ্যের মেধা তালিকায় এমনই জায়গায় সাদিয়া থাকতো।

তার বাবা সুজাপুরের বালুপুর প্রাইমারি স্কুলের শিক্ষক। মেধাবী হওয়া সত্ত্বেও অভাব অনটনে তিনি স্নাতক হওয়ার পরে পড়াশোনা ছেড়ে কাজের খোঁজে নেমেছিলেন।

এতোদিন বাবার কাছেই সব বিষয় পড়তো সাদিয়া, গৃহশিক্ষক ছিলেন শুধু ইংরেজিতে। মাদরাসার সামনে বিরাট চত্বরে দাঁড়িয়ে এ দিন বাবার মুখে হাসি ধরে না। সমানে ফোন আসছে মোবাইলে। তার মধ্যেই এক ফাঁকে জানিয়ে গেলেন, মেয়ে যতদূর পড়তে চায়, তিনি পড়াবেন।

একত্রিশ বছর আগে তার বাবা মো. রুহুল ইসলামও মাদরাসা বোর্ডের মাধ্যমিক পরীক্ষায় নবম হয়েছিলেন। এবার সেই বোর্ডের একই পরীক্ষায় সবচেয়ে বেশি নম্বর পেল তার মেয়ে সাদিয়া সিদ্দিকা। সেই একই শিক্ষা প্রতিষ্ঠান, মালদহের সুজাপুর নয়মৌজা সুবহানিয়া হাই মাদরাসা থেকে এবার রাজ্যে প্রথম হওয়ার গৌরব অর্জন করল সাদিয়া ।

শিক্ষক-শিক্ষিকারা বললেন, পড়ার সময় তার মতো মনোযোগী মেয়ে খুব কমই আছে। তাই বরাবরই ভালো ফল করে সাদিয়া।

/জেআর/